পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় তিন শতাধিক ছোট গাড়ি

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-24 20:57:46

পাটুরিয়া ফেরিঘাট থেকে: পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এছাড়াও রয়েছে ফেরি সংকট। ফলে ছয় শতাধিক ট্রাক আর শতাধিক বাসের সাথে পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় রয়েছে তিন শতাধিক ব্যক্তিগত ছোট গাড়ি। এত নৌপথ পারাপার হতে পাটুরিয়া ঘাটে আগত যানবাহন শ্রমিক ও যাত্রীরা পড়েছে চরম দুর্ভোগে।

যানজট আর ভোগান্তি কমাতে পাটুরিয়া ফেরি ঘাটের ৫নং ঘাট পন্টুন দিয়ে ছোট গাড়ি পারাপারের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। তবুও নৌপথ পারাপারের জন্য গাড়িগুলোকে অপেক্ষায় করতে হচ্ছে দেড় থেকে দুই ঘণ্টা। ছোট গাড়ির চাপ বেশি থাকলে অপেক্ষার পরিমাণও আবার দীর্ঘ হচ্ছে বলে জানান চালকরা।

শুক্রবার (১৭ জুলাই) দুপুর ৩টার দিকে সরেজমিনে পাটুরিয়া ফেরিঘাটের ৫ নং ঘাট পন্টুনের টিকিট কাউন্টার থেকে অপেক্ষমাণ ছোট গাড়ির দীর্ঘ সারি দেখা যায়। ঢাকা আরিচা মহাসড়কের উথুলী এবং পাটুরিয়া ঘাটের আরসিএল মোড় থেকে ৫ নং ঘাটের দিকে পৃথক দুইটি সারি রয়েছে। খাইখাই মোড় থেকে সিরিয়াল করে ঘাটে যাচ্ছে এসব ছোট গাড়ি।

ঈসমাইল হোসেন নামের এক মাইক্রোবাস চালক জানান, সকালে শিমুলিয়া ঘাট হয়ে যাত্রী নিয়ে ফরিদপুর যাওয়ার চেষ্টা করেন তিনি। দীর্ঘ সময় অপেক্ষার পর নৌপথ পারাপার হতে না পেরে চলে আসেন পাটুরিয়া ঘাটে। দুপুর দেড় টার দিকে ৫ নং ঘাটের অপেক্ষমাণ সারিতে জমে তার মাইক্রোবাস।

এক থেকে দেড় ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে ছোট গাড়িগুলোকে

তবে দুপুর ৩টা পর্যন্ত তিনি ফেরিতে উঠতে পারেনি বলে জানান তিনি।

বরিশালগামী প্রাইভেটকার যাত্রী হাবিবা কুলছুম বলেন, ‘ছোট দুইটি মেয়ে ও বৃদ্ধ মা নিয়ে একটু আরামের জন্য প্রাইভেটকার ভাড়া করে যাচ্ছি। তবে ঘাটে অপেক্ষা করতে করতে আমার মা ও বাচ্চারা অসুস্থপ্রায়।

পাটুরিয়া ফেরিঘাটের ডিজিএম জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৬টি ফেরির মধ্যে চলাচল করছে মাত্র ১২টি। বাকী চারটি বিকল হয়ে পড়ে আছে। পাটুরিয়া ঘাটে অপেক্ষমাণ প্রচুর গাড়ি রয়েছে। বাস আর ছোট গাড়ি পারাপারে গুরুত্ব দেওয়া হচ্ছে বেশি।’

আর অপেক্ষমাণ তিন শতাধিক ছোট গাড়ি পারাপারে খুব বেশি সময় লাগবে না বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর