'নগদ অর্থ দিয়ে অর্থনীতি সচল করতে হবে'

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 11:29:46

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয়েছে ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৯তম পর্ব। শুক্রবার (১৭ জুলাই)রাত নয়টায় ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

'কোভিড-১৯ এবং জনসাধারণ' শীর্ষক আলোচনায় এতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপম্যান্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক এবং বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন অন্বেষণের চেয়ারম্যান ড. রাশেদ আল মাহমুদ তীতুমির।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচকগণ কোভিড-১৯ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক পুনর্গঠনের গুরুত্ব বিষয়ে আলোকপাত করেন। তারা বলেন, দেশে স্বাস্থ্য, শিক্ষা এসব কেন্দ্রীকরণ করে রাখা হয়েছে এসব বিকেন্দ্রীকরণ করতে হবে এবং বড় বড় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া সকল জনগুরুত্বপূর্ণ বিষয়ে স্থানীয়ভাবে সিদ্ধান্ত নিতে হবে। আর এজন্য যদি সংবিধানের সংশোধন দরকার হয় তবে তাও করতে হবে।

এসময় অধ্যাপক ড. রাশেদ আল মাহমুদ তীতুমির বলেন, 'আমাদের যেসব কর্মী বাহিনী তাদের কাজ হারিয়েছেন তাদের জন্য কাজের ব্যবস্থা করতে হবে। নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পারলে আমারা বর্তমানের মহামারী সৃষ্ট সংকট থেকে উত্তরণ পেতে পারব'।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (সোশ্যাল রিসার্চ গ্রুপ) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। বর্তমান সময়ে এ ধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফস্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

এ সম্পর্কিত আরও খবর