৬ লাখ ছাড়াল করোনায় মৃতের সংখ্যা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-09 07:46:50

বিশ্বজুড়ে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা এক কোটি ৩০ লাখ থেকে এক কোটি ৪০ লাখে পৌঁছাতে চারদিনের কিছু বেশি সময় লেগেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক হিসাবে উঠে এসেছে। তাদের হিসাবে সর্বশেষ ১০ লাখ রোগী পেতে বিশ্বকে অপেক্ষা করতে হয়েছে মাত্র ১০০ ঘণ্টা। যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা, দক্ষিণ এশিয়া ও আফ্রিকার দেশগুলোতে শনাক্ত রোগীর সংখ্যা দ্রুতগতিতে বাড়ায় এখন প্রায় প্রতিদিনই গড়ে আড়াই লাখের বেশি মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

রোববার (১৯ জুলাই) ভোরে বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৪৪ লাখ ছাড়িয়ে যায়। ডিসেম্বরের শেষদিকে চীনের উহানে প্রাণঘাতী এ ভাইরাসের উপস্থিতির পর বিশ্বজুড়ে প্রথম ১০ লাখ রোগী পেতে সময় লেগেছিল তিন মাস। সংক্রমণের বিস্তৃতি ও শনাক্তকরণ পরীক্ষার পরিমাণ বাড়ায় এরপর প্রতি ১০ লাখ শনাক্তে সময় ক্রমাগত কমতে থাকে।

গত সপ্তাহের সোমবার রোগীর সংখ্যা টপকায় এক কোটি ৩০ লাখ। তার মাত্র ১০০ ঘণ্টার ব্যবধানেই যুক্ত হয় আরও ১০ লাখ। বিশ্বজুড়ে এখন পর্যন্ত যত রোগী শনাক্ত হয়েছে তার এক চতুর্থাংশেরও বেশি মিলেছে যুক্তরাষ্ট্রে।

দেশটিতে রোববার সকাল পর্যন্ত ৩৮ লাখের বেশি মানুষের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। এর মধ্যে এক লাখ ৪২ হাজার ৮৬৯ জনের মৃত্যু হয়েছে।

কেবল শনিবারই দেশটিতে শনাক্ত হয়েছে ৬৩ হাজার ২৫৯ জন নতুন রোগী। সংক্রমণের এমন ঊর্ধ্বগতিতেও অবশ্য টলানো যাচ্ছে না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে সংক্রমণ না কমা পর্যন্ত মার্কিনিদের বাধ্যতামূলক মাস্ক পরার নির্দেশ দিতে তাকে রাজি করানো যায়নি। রিপাবলিকান এ প্রেসিডেন্ট ও তার সমর্থকরা যুক্তরাষ্ট্রের অর্থনীতি ফের সচলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়াসহ বিধিনিষেধ শিথিলের নানান উপায়ও খুঁজছেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

করোনাভাইরাসে ১০ জানুয়ারি প্রথম মৃত্যুর কথা জানা যায়। প্রাণঘাতী এই মহামারি বিশ্বের ৬ লাখের (৬ লাখ ৪ হাজার ১৫০ জন) বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিশ্বে করোনায় সংক্রমিত হয়ে সুস্থ হয়েছেন ৮৬ লাখ ৬ হাজার ৬১১ জন।

যুক্তরাষ্ট্রের পর শনাক্ত রোগীর সংখ্যায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলেও মৃত্যুর সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়ে গেছে। লাতিন আমেরিকার এ দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারো (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কট্টর ডানপন্থি এ প্রেসিডেন্ট প্রাদুর্ভাবের শুরু থেকেই করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধ আরোপের বিরোধী ছিলেন। মতের মিল না হওয়ায় দুই দফায় স্বাস্থ্যমন্ত্রীও বদলেছেন তিনি।

বিশ্বের দেশগুলোর মধ্যে শনাক্ত রোগীর সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। দেশটিতে এখন প্রতিদিনই গড়ে ৩০ হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে।

বিশ্বের বেশিরভাগ দেশে তুলনামূলক কম শনাক্তকরণ পরীক্ষা ও উপসর্গবিহীন রোগীর কারণে সরকারি হিসাবে আসা সংখ্যা মোট আক্রান্তের চেয়ে অনেক কম বলেই ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে বিগত ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯২৩টি নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে আক্রান্ত দুই হাজার ৭০৯ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই লাখ দুই হাজার ৬৬ জনে দাঁড়াল। একই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৪ জন। এখন পর্যন্ত মারা গেছেন দুই হাজার ৫৮১ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৩৭৩ জন। এতে মোট সুস্থ রোগীর সংখ্যা এক লাখ ১০ হাজার ৯৮ জন।

পরিস্থিতি মোকাবেলায় সবাইকে হাত ধোয়া ও মাস্ক পরার নির্দেশনা মানার পাশাপাশি বিভিন্ন দেশের সরকারকে সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধসহ কার্যকর ব্যবস্থা নিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা তাগিদ দিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

এ সম্পর্কিত আরও খবর