নানা কর্মসূচির মধ্য দিয়ে হুমায়ূনকে স্মরণ

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-24 21:30:00

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ময়মনসিংহের গৌরীপুরে বিভিন্ন কর্মসূচি পালন করেছে ভক্তরা।

প্রয়াত লেখককে স্মরণ করতে ভক্তদের স্থানয় সংগঠন 'কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মৃতি পরিষদ' এর উদ্যোগে রোববার (১৯ জুলাই) দুপুরে পৌর শহরে গো-হাটা এলাকায় শোক র‍্যালি বের হয়। র‍্যালি শেষে গৌরীপুর রেলওয়ে জংশনে হুমায়ূন আহমেদের স্মৃতি রক্ষা ও হুমায়ূন আহমেদের নামে একটি ট্রেনের নামকরণের দাবিত মানববন্ধন পালন করেন ভক্তরা।

এরপর হুমায়ূন আহমেদের স্মরণে ইসলামাবাদ সিনিয়র মাদরাসায় বৃক্ষরোপণ ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়। বৃক্ষরোপণ শেষে হুমায়ূন আহমেদের স্মরণে ভক্তরা এক মিনিট নীরবতা পালন করেন।

সংগঠনের সভাপতি মোতালিব বিন আয়েত বলেন, 'গৌরীপুর জংশন' হুমায়ূন আহমেদের একটি কালজয়ী উপন্যাস। ২০১২ সালে লেখকের মৃত্যুর পর থেকে গৌরীপুর রেলওয়ে জংশনে হুমায়ূন আহমেদের স্মৃতি রক্ষা ও উনার নামকরণে একটি ট্রেনের দাবি জানিয়ে আমরা রেলমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছি। কিন্তু এখন পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ নেয়নি। আশা রাখি কর্তৃপক্ষ এ বিষয়ে উদ্যোগী হবেন।

রিপোর্টার্স ক্লাবের সাবেক সভাপতি মহসীন মাহমুদ শাহ বলেন, রেলযোগাযোগ ব্যবস্থায় ঈশা-খাঁ এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেসসহ বিভিন্ন নামে ট্রেন চালু রয়েছে। তাই হুমায়ূন আহমেদ কিংবা তার উপন্যাসের চরিত্রের নামে ট্রেনের নামকরণের দাবিটি অযৌক্তিক নয়।

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এসিক এসোসিয়েশনের সভাপতি রায়হান উদ্দিন সরকার, রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল হুদা লিটন, ব্যবসায়ী পিয়াস পাল, আব্দুল গনি, জয়কুল, আব্দুল হাই, সুমন মিয়া।

এ সম্পর্কিত আরও খবর