পীরগাছায় ভারী বর্ষণ, তলিয়ে গেছে ফসলি জমি ও মৎস্য খামার

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-24 23:45:44

দিনভর ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে রংপুরের পীরগাছায় ফের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে সবজি ক্ষেতসহ ফসলি জমি। অনেক পুকুর ও মৎস্য খামারের মাছ ভেসে যাওয়ার খবরও পাওয়া গেছে।

রোববার (১৯ জুলাই) দিনভর ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। শনিবার মধ্যরাত থেকে এই বৃষ্টিপাত শুরু হয়।

পূর্ব প্রস্তুতি না থাকায় ভারী বর্ষণের ফলে অনেক পুকুর ও মৎস্য খামারের মাছ ভেসে গেছে। ফলে কৃষি ও মৎস্য খাতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছে স্থানীয়রা। এদিকে দিনভর বৃষ্টি অব্যাহত থাকায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো।

উপজেলার কান্দি ইউনিয়নের মাঝবাড়ী গ্রামের ছলেমান আলী বলেন, গতকাল থেকে ভারী বর্ষণের ফলে আমার দুই বিঘা জমির পটল ক্ষেত পানির নিচে তলিয়ে গেছে। ফলে পটল গাছগুলো এখন আর বাঁচানো সম্ভব না। এতে আমার এখন দুই লাখ টাকা ক্ষতি হবে।

তাম্বুলপুর ইউনিয়নের মৎস্য চাষি কালাম মিয়া জানান, রাত থেকে ভারী বর্ষণ অব্যাহত থাকায় তার পুকুরের প্রায় ৩০ হাজার টাকার মাছ ভেসে গেছে। হঠাৎ ভারী বর্ষণের ফলে পূর্বপ্রস্তুতি না থাকায় মাছ রক্ষা করা সম্ভব হয়নি।

রংপুর আবহাওয়া অফিস জানায়, শনিবার রাত থেকে রংপুরে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ সময়ে ১৮৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার শামীমুর রহমান বলেন, ভারী বর্ষণের ফলে অনেক চাষি ক্ষতির সম্মুখীন হয়েছে। আমরা তাদের তালিকা প্রস্তুত করবো। ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর