ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত দুরভিসন্ধিমুলক,জনগণ মেনে নেবে না: ফখরুল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 19:38:08

ঢাকা: জাতীয় নির্বাচনে নির্বাচন কমিশনের ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত দুরভিসন্ধিমুলক, জনগণ এটা মেনে নিবে না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) গুলশানে বিএনপির চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসিকে এই প্রশ্ন করেন তিনি।

ইসির উদ্দেশ্যে ফখরুল বলেন, ৪০ টিরও বেশি রাজনৈতিক দল ইসির সঙ্গে আয়োজিত সংলাপে ইভিএম বিপক্ষে তাদের মতামত দিয়েছে। আমরাও বার বার করে ইভিএম'র বিপক্ষে কথা বলছি। তার পরেও গোপনে সবার অজান্তে কাদেরকে জয়ী করার জন্য ইসি এই ইভিএম ব্যবহারের চক্রান্ত করছে। তবে ইসিকে মনে রাখতে হবে তাদের এই অগণতান্ত্রিক সিদ্ধান্ত দেশের জনগণ কোনো দিনই মেনে নিবে না।

সিইসি আছে কিনা সন্দেহ প্রকাশ করে বিএনপির মহাসচিব বলেন, ইদানিং লক্ষ্য করলে আপনারা দেখবেন ইসির সব বক্তব্য ও সিদ্ধান্তের কথা জানান ইসির সচিব হেলাল উদ্দিন। আমার সন্দেহ হচ্ছে সিইসি আছে কিনা! ইভিএম পদ্ধতি আনার পেছনে ইসির যেসব কর্মকর্তারা জড়িত তাদের একদিন বিচারের মুখমুখি হতে হবে।

২০ গুণ বেশি টাকা দিয়ে ইভিএম মেশিন কেনা হচ্ছে দাবি করে ফখরুল বলেন, ২০১০ সালে ইসি ১০ হাজার টাকা দিয়ে একটি ইভিএম মেশিন কিনেছিল। সেই জায়গায় আজ ২০ গুণ বেশি টাকা বেশি দিয়ে প্রতিটি ইভিএম ২ লাখ ৫ হাজার টাকা দিয়ে কেনা হচ্ছে। জনগণের কষ্টার্জিত প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয় করে ১ লাখ ৫০ হাজার ইভিএম মেশিন কিনা হবে।

তিনি বলেন, ইভিএম পদ্ধতিকে সহজেই ম্যানোপুলাইট করা যায়। এছাড়া ডামি প্রতীক ব্যবহার করেও সহজেই জালিয়াতি করা সম্ভব;অন্যদিকে এক চাপে ৫ টি ভোট দেওয়া যেমন সম্ভব, তেমনি ১ মিনিটেই মেশিন ম্যানোপুলাইট করা যায়। ইভিএম'র পদ্ধতি নিয়ে সারা বিশ্বে বিতর্ক রয়েছে। ফলে উন্নত বিশ্বে গণতান্ত্রিক দেশগুলো ফিরে এসেছে ইভিএম পদ্ধতি থেকে। এমনকি ভারতেও ইভিএম মেশিনে নিয়ে ভোট কারচুপির অভিযোগে বিতর্ক চলছে। তার পরেও সরকার ডিজিটাল চুরি করার জন্য নীলনকশা করে গোলনে ইভিএম আনার চেষ্টা করছে।

এ সম্পর্কিত আরও খবর