পশুর হাটে স্বাস্থ্যবিধি উধাও, বাড়ছে করোনা ঝুঁকি

, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 10:39:57

পবিত্র ঈদ-উল-আজহার আর বাকি নয়দিন। ঈদ ঘনিয়ে আসায় কোরবানির পশুর হাটগুলোতে বাড়ছে মানুষের ভিড়। তবে জনসাধারণের মধ্যে বাড়েনি স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা। বরং মুখে মাস্কহীন ও শারীরিক দূরত্ব বিধি লঙ্ঘন করেই দিব্যি হাটে হাটে ঘুরছেন ক্রেতা-বিক্রেতারা। পশুর হাটে জনসমাগম দেখে বোঝার উপায় নেই, করোনা আক্রান্ত দেশ এটি।

প্রশাসন থেকে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে তৎপরতার কথা বলা হলেও বাস্তবে হাটের চিত্র উল্টো। গাদাগাদি করে হাটে গরু-ছাগলের সাথে মানুষের উপচে পড়া ভিড়ে বাড়ছে করোনার সংক্রমণ ঝুঁকি। সরকারি নির্দেশনা এবং হাট পরিচালনায় স্থানীয় প্রশাসনের বিধিনিষেধ মানছেন না কেউই।

বুধবার (২২ জুলাই) বিকেলে রংপুর নগরীর লালবাগ হাট ঘুরে এমন চিত্র দেখা গেছে। হাটে আসা ক্রেতা-বিক্রেতাদের বেশির ভাগ মানুষই ছিল মাস্কহীন। আবার অনেকে মাস্ক পড়লেও তা সঠিক নিয়মে ছিল না। হাটে চলাফেরায় সামাজিক ও শারীরিক দূরত্ব চোখে পড়েনি।

হাটের মধ্যে মাইকিং করে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য বলা হলেও তা নিশ্চিত করতে দেখা যায়নি কোনো তৎপরতা। বরং হাটের মধ্যে ব্যবসায়ী, খামারি, পাইকার ও দালালদের স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে স্বাভাবিকভাবে সমাগম করতে দেখা গেছে। একই অবস্থা ছিল বাজার পরিস্থিতি দেখতে ও কোরবানির পশু কিনতে আসা ক্রেতা সাধারণের মধ্যেও।

কোরবানির পশুর হাটগুলোতে বাড়ছে মানুষের ভিড়

এদিকে কোরবানির ঈদকে ঘিরে লালবাগ হাটের বর্ধিত অংশ কারমাইকেল কলেজের ভিতরে নেয়া হয়েছে। সেখানে গাছে গাছে বেঁধে রাখা হয়েছে গরু-ছাগল। তবে হাটে যে পরিমাণ গরু-ছাগল উঠেছে, সেই হিসেবে ক্রেতা সমাগম হয়নি।

খামারি ও সাধারণ ব্যবসায়ীরা বলছেন, আগামী সপ্তাহ থেকে পশুর হাট জমে উঠবে। এখন যারা হাটে এসেছেন, তাদের বেশির ভাগ বাজার যাচাই করছেন। অন্যদিকে স্বাস্থ্যবিধি অমান্যের ব্যাপারে গরু ব্যবসায়ী আবুল হাশেম, মিলন মিয়া ও নূর হোসেন বলেন, এতো মানুষের ভিড়ে করোনার আতঙ্ক আছে। কিন্তু কিছু করার নেই। সবাইকে তো জোড় করে মাস্ক পড়ানো বা দূরত্ব বজায় রাখার কথা বলা সম্ভব না।

বাংলাদেশ সরকার বা প্রশাসন পরিশ্রম করছেন মানুষকে সচেতন করছে, কিন্তু মানুষ যদি সচেতন না হয় তবে কি আর হবে। এরকমটি বলছিলেন লালবাগ হাটে আসা মেজবাহুল মোকাররবিন। তিনি হাটে গরু দেখতে এসেছিলেন।

সচেতনতা নেই মানুষের মধ্যে

লালবাগ হাটের ইজারাদার দুলু মিয়া বলেন, 'আমরা কিছুক্ষণ পরপর হ্যান্ড মাইকের মাধ্যমে নিরাপদ দূরত্ব বজায় রাখার জন্য সচেতন করছি। এছাড়াও হাটে করোনার সংক্রমণ ঝুঁকি রোধে হাত ধোয়ার ব্যবস্থার পাশাপাশি ক্রেতা-বিক্রেতাদেরকে স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ করে যাচ্ছি।'

এদিকে হাটের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা গেলেও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ছিল না তেমন তৎপরতা। এ ব্যাপারে তাজহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ রোকনুজ্জামান জানান, 'লালবাগ হাটে সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি মানতে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছেন পুলিশ। সবাইকে মুখে মাস্ক পরিধান করে হাটে আসার জন্য উদ্বুদ্ধ করছেন তারা। এছাড়াও হাটে যাতে কোনো অপরাধ সংঘটিত না হয়, সেজন্য পুলিশ কাজ করছেন'।

এ সম্পর্কিত আরও খবর