নেত্রকোনায় ফের বাড়ছে নদ-নদীর পানি, পানিবন্দি অর্ধলক্ষাধিক

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-28 04:50:50

বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার উব্ধাখালী নদীর পানি। বুধবার (২২ জুলাই) সন্ধ্যায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মোবারক হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে ভারতের মেঘালয় থেকে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে বাড়ছে নেত্রকোনার সোমেশ্বরী, কংস, মগড়া ও ধনু নদীর পানি। এতে পানিবন্দি হয়ে পড়েছেন কলমাকান্দা, মদন, খালিয়াজুরী, মোহনগঞ্জ, দুর্গাপুর ও কেন্দুয়াসহ ৬টি উপজেলার প্রায় অর্ধলক্ষাধিক মানুষ। তবে পানিবন্দি মানুষের সংখ্যা সবচেয়ে বেশি কলমাকান্দা, খালিয়াজুরী ও মদন উপজেলায়।

এছাড়া বন্যার পানিতে নতুন করে প্লাবিত হচ্ছে মানুষের বসতভিটা। তলিয়ে গেছে আউশ ধানের ক্ষেত ও আমন বীজতলা। ভেসে গেছে প্রায় দুই সহস্রাধিক পুকুরের মাছ। বিভিন্ন সড়কের ওপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। পানিবন্দি মানুষের দুর্ভোগ বৃদ্ধির পাশাপাশি গো-খাদ্যেরও চরম সংকট দেখা দিয়েছে। বাড়িঘরে বন্যার পানি প্রবেশ করায় অনেকেই জায়গা নিয়েছেন বিভিন্ন আশ্রয় কেন্দ্রে।

জেলা প্রশাসন ও স্থানীয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পানিবন্দি মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হলেও তা খুবই অপ্রতুল বলে জানিয়েছেন বন্যা দুর্গতরা।

আশ্রয়কেন্দ্রে বানভাসিরা

কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নের চত্রংপুর গ্রামের শাখাওয়াত হোসেন বলেন, ‘গত কিছুদিন আগে আরও দু’বার বন্যা হয়ে গেছে। এতে আমি খুবই ক্ষতিগ্রস্ত হয়েছি। আবারও নতুন করে বন্যা দেখা দেয়ায় আমার বাড়িতে পানি ঢুকে পড়েছে। এখন গরু-ছাগল নিয়ে রাস্তায় আশ্রয় নিয়েছি।’

কলমাকান্দা পাইলট উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেওয়া রিকশা চালক রহমত আলী বলেন, ‘বাড়িতে বানের পানি উঠেছে। স্কুলে আশ্রয় নিয়েছি। বৃষ্টিতে ভিজে রিকশা চালিয়েছিলাম। তাই জ্বরে ভুগছি। কিন্তু টাকার অভাবে চিকিৎসাও করাতে পারছি না।’

এ বিষয়ে কথা হলে জেলা প্রশাসক মঈনউল ইসলাম জানান, প্রশাসনের পক্ষ থেকে সর্বক্ষণ বন্যায় পানিবন্দি মানুষের খোঁজ-খবর রাখার পাশাপাশি তাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর