সোমবার আনুষ্ঠানিক হস্তান্তর হবে ভারতীয় ১০টি লোকোমোটিভ

, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:44:34

ভারতের উপহার হিসেবে দেয়া ১০টি ব্রডগেজ ইঞ্জিন (লোকোমোটিভ) সোমবার (২৭ জুলাই) বিকাল ৩টায় আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে। দর্শনা-‌গে‌দে ইন্টার-কানেকশন পয়েন্টের মাধ্যমে লোকোমোটিভগুলো হস্তান্তর করবে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

রোববার (২৬ জুলাই) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম এই খবর জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের রেলপথ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুই মন্ত্রী রেল ভবন থেকে এবং ভার‌তের রেলমন্ত্রী দিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এই হস্তান্তর কার্যক্রম সম্পন্ন করবেন।

এদিক আরো জানা যায়, ভারত থেকে দশটি মিটারগেজ এবং দশটি ব্রডগেজ ইঞ্জিন আনার কথা ছিল। কিন্তু বাংলাদেশ রেলওয়ে শুধুমাত্র দশটি ব্রডগেজ ইঞ্জিন আনছে।

এর কারণ উল্লেখ করে শরিফুল আলম বলেন, মিটারগেজ ইঞ্জিন নিবো না, কারণ ভারতে এই ইঞ্জিন চলে না। সেহেতু সেগুলো ২০ থেকে ৩০ বছরের পুরনো হয়ে গেছে। মিটারগেজ ইঞ্জিনগুলো বাংলাদেশে রেলের খুব একটা কাজেও লাগবে না। তাই শুধু দশটি ব্রডগেজ ইঞ্জিন নেওয়া হয়েছে।

উল্লেখ্য, একটি ট্রেন চালানোর জন্য মূল ভূমিকা পালন করে ইঞ্জিন বা লোকোমোটিভ। এটি অনেক গুরুত্বপূর্ণ। বর্তমানে বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিনের কিছুটা সংকট রয়েছে। তাই ট্রেনের গতি স্বাভাবিক রাখার জন্য ভারত থেকে এই ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর