জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রীর নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 05:47:52

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব সারাবিশ্বে স্বীকৃত।

সোমবার (২৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১০০টি গাছের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী ঘোষিত দেশব্যাপী এক কোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে এসব চারা রোপণ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গণ, রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা এবং সুগন্ধায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গাছের চারা রোপণ করা হয়। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো.শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও গাছের চারা রোপণ করেন। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী একটি নাগেশ্বর চাঁপাগাছ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী একটি জারুল গাছ এবং পররাষ্ট্র সচিব একটি সোনালু গাছ রোপণ করেছন।

ড. মোমেন বলেন, বাংলাদেশ এখন ৪৮টি দেশের রাজনৈতিক প্লাটফর্ম ক্লাইমেট ভলনারেবল ফোরামের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে। আগামীতে জলবায়ু পরিবর্তন বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেবে।

তিনি বলেন, টেকসই উন্নয়নের জন্য দেশের ২৫ ভাগ জমিতে বনায়ন প্রয়োজন। সে হিসেবে আমদের কমপক্ষে আরো ২.৫% গাছ লাগতে হবে। গাছ লাগানোর মাধ্যমে আমরা নদী ভাঙনসহ প্রাকৃতিক বিপর্যয় রোধ করতে পারব।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী প্রত্যেককে গাছ লাগানোর জন্য অনুরোধ করে বলেন, বাংলাদেশ ক্লাইমেট ভলনারেবল দেশ, কিন্তু আমরা পরিবেশগত সমস্যা মোকাবিলা করে এগিয়ে যেতে চাই। এক্ষেত্রে বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করছে যাতে অন্যরা আমাদের অনুসরণ করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর