নদীর জন্য ফুটবল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:07:53

ঢাকা: মানুষের মাঝে নদী বিষয়ে সচেতনতা তৈরি করতে অভিনব ফুটবল খেলার আয়োজন করেছে নদী বিষয়ক স্বেচ্ছাসেবক সংগঠন রিভারাইন পিপল। এতে জয়ী হয়েছে ‘তুরাগ’ দল।

শুক্রবার (১ সেপ্টেম্বর) ঢাকার বানিজ্য মেলা মাঠে আয়োজিত এই খেলায় ঢাকার বিভিন্ন নদী এলাকা থেকে চারটি দল অংশগ্রহণ করে। ঢাকার চার পাশের বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নামে দলগুলোর নামকরণ করা হয়। খেলা দেখতে আসেন নদী নিয়ে কাজ করা বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

বিশ্ব নদী দিবসকে সামনে রেখে অভিনব এই উদ্যোগ নেয় রিভারাইন পিপল। প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার পালিত হয় 'বিশ্ব নদী দিবস'। এ বছর বিশ্ব নদী দিবস ২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ফুটবল বাংলাদেশের মানুষের কাছে একটি জনপ্রিয় খেলা, এজন্য ফুটবলের মাধ্যমেও নদী সচেতনতা বাড়াতে চায় সংগঠনটি।

খেলা শেষে খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেণ রিভারাইন পিপলের পরিচালক মোহাম্মাদ এজাজ।

এ সময় তিনি বলেন, “বাংলাদেশের নদী বাঁচাতে সবাইকে একসঙ্গে কাজ করার বিকল্প নেই। এদেশের তরুণরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সেকারণেই তরুণদের নিয়ে আমরা এই খেলার আয়োজন করেছি। এই আয়োজন যতটা না খেলা নিয়ে, তার চাইতে বেশি নদী নিয়ে। আশাকরি, সাধারণ মানুষ খেলার মাধ্যমেও নদীর জন্য কাজ করবেন।”

উল্লেখ্য, নদী বাঁচাতে গেল এক দশক ধরে কাজ করছে রিভারাইন পিপল। নদীর জন্য গবেষণা করা, তরুণদের মাঝে নদী ভাবনা ছড়িয়ে দেয়া, সরকারসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এ সম্পর্কিত আরও খবর