যাত্রী নিয়ে আকাশবীণার প্রথম উড়ান বুধবার

জেলা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-06 07:29:10

ঢাকা: যাত্রী নিয়ে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ আকাশবীণার প্রথম উড়ান আগামী বুধবার (৫ সেপ্টেম্বর)। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ড্রিমলাইনারটি ওইদিন দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রাতে ঢাকা থেকে কুয়ালালামপুরের উদ্দেশ্যে আকাশবীণা যাত্রী নিয়ে ছেড়ে যাবে প্রথম বাণিজ্যিক ফ্লাইট।

সূত্র জানায়, বাণিজ্যিক ফ্লাইটের আগে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে আকাশবীণার প্রথম পরীক্ষামূলক ফ্লাইট পরিচালিত হয়েছে।

গত ১৯ আগস্ট দেশে আসে বিমানের ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজটি। ২৭১ আসনের এই ড্রিমলাইনার যুক্ত হওয়ায় রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম এই ড্রিমলাইনার চালাতে অন্যান্য উড়োজাহাজের তুলনায় ২০ শতাংশ জ্বালানি সাশ্রয়ী। প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস-মনিটর রয়েছে। একইসঙ্গে ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) থাকবে ১০০টির বেশি ক্ল্যাসিক থেকে ব্লকবাস্টার চলচ্চিত্র।

অত্যাধুনিক বোয়িং ড্রিমলাইনার সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফুট দিয়ে উড়ে যাওয়ার সময় ওয়াইফাই সুবিধা পাবেন যাত্রীরা। বিমানে ওয়াইফাইয়ের মাধ্যমে প্রত্যেক যাত্রী ১৫ মিনিটের জন্য বিনামূল্যে ১০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এরপর কোনো যাত্রী ইন্টারনেট ব্যবহার করতে হলে চার্জ দিতে হবে। এছাড়া মোবাইল ফোনে রোমিং সুবিধা থাকলে আকাশে উড্ডয়নের সময় কল করতে পারবেন যাত্রীরা।

বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ বলেন, ড্রিমলাইনার দিয়ে প্রাথমিকভাবে ঢাকা-সিঙ্গাপুর ও ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনা করবে। ট্যাক্স ও চার্জ বাদে ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া ২০০ মার্কিন ডলার এবং ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া ২৯০ মার্কিন ডলার।

তিনি জানান, এর আগে আকাশবীণার সফলভাবে পরীক্ষামূলক ফ্লাইট পরিচালিত হয়েছে। কোনো ধরণের সমস্যা পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর