ঈদে বেনাপোল বন্দরে টানা ৩ দিন বন্ধ থাকবে বানিজ্য

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:05:46

ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের টানা তিন দিন আমদানি, রপ্তানি বাণিজ্য বন্ধ থাকছে। তবে এ সময় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে যাত্রী যাতায়াত স্বাভাবিক থাকবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) ঈদ ছুটিতে তিনদিন আমদানি, রপ্তানি বন্ধের বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ এ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী সুত্রে জানা যায়, ৩১ জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটিতে বেনাপোল বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ০১ আগষ্ট শনিবার ঈদ উৎসব পালন হবে। পরের দিন ০২ আগষ্ট রোববারও ঈদের ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি, রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ নিয়ে ইতোমধ্যে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনা হয়েছে। আগামী ০৩ আগষ্ট সোমবার সকাল থেকে স্বাভাবিক নিয়মে পুনরায় এপথে আমদানি, রপ্তানি ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, ঈদ ছুটিতে বেনাপোল বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও এ পথে ভারতে আটকা পড়া বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীরা ফিরতে পারবেন।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ঈদ ছুটির মধ্যে বন্দরে যাতে কোন ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোর রাখা হচ্ছে।

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্বদাতা বেনাপোল বন্দর। স্থল পথে যে পণ্য আমদানি হয় তার ৬০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে।

এ সম্পর্কিত আরও খবর