মসিকের ৩৩৬ স্থানে পশু কোরবানি, বর্জ্য অপসারণে সর্বাত্মক প্রস্তুতি

, জাতীয়

উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-09-01 09:50:49

এবারের ঈদুল আযহা’য় পশু কোরবানির জন্য ময়মনসিংহ নগরীর ৩৩টি ওয়ার্ডে ৩৩৬টি স্থান নির্ধারণ করে দিয়েছে সিটি করপোরেশন। একই সাথে কোরবানির পশুর বর্জ্য অপসারণে সিটি করপোরেশন সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছে মসিক সূত্র।

জানা গেছে, নগরবাসীর মাঝে সচেতনতা তৈরির জন্য সিটি করপোরেশন ইতিমধ্যে মোট ৬০ হাজার লিফলেট বিতরণ ছাড়াও স্থানীয় ক্যাবল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালাচ্ছে। বিতরণ করা ওই লিফলেটে নির্ধারিত স্থান বাদে কোরবানির পশু জবাই না করা ও বর্জ্য ব্যবস্থাপনাসহ বেশ কিছু সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু।

মসিক সূত্র জানায়, পশু থেকে উৎপন্ন বর্জ্য অপসারণ এবং কোরবানির পশুর হাট সার্বক্ষণিক পরিষ্কার করার ব্যবস্থা রাখা হয়েছে। এ কাজে ময়মনসিংহ সিটি করপোরেশন নিজস্ব ও স্থায়ী-অস্থায়ী মিলিয়ে মোট ৫৬৮ জন পরিচ্ছন্নতাকর্মী নিয়োজিত করেছে। এছাড়া কোরবানির নির্ধারিত স্থান থেকে বর্জ্য সংগ্রহ ও অপসারণের জন্য আরও ২৮৮ জন শ্রমিক নিয়োজিত রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত পরিমাণ স্যাভলন, ফিনাইল ও অন্যান্য সামগ্রী। আর পরিচ্ছন্নতার এ কার্যক্রম তদারকি ও ত্বরিত অপসারণ কাজের স্বার্থে মসিক সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওয়ার্ড ভিত্তিক দায়িত্ব প্রদান করা হয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মুকতাদিরুল আহমদ বলেন, স্বাভাবিক ও কোরবানির বর্জ্য মিলে এবার ঈদুল আযহায় সাড়ে ৪০০ টন বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নিয়েই কাজ করা হচ্ছে। ঈদের দিন সকাল থেকে জবাইকৃত কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ এবং কোরবানির পশুর হাটগুলো দ্রুত পরিষ্কারের লক্ষ্যে সিটি করপোরেশন ছোট-বড় মিলিয়ে ৩৮টি গাড়ি ব্যবহার করবে। এছাড়াও পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে ৫টি গাড়িতে করে ১৫ টন ব্লিচিং পাউডার ও ২ টন জীবাণুনাশক ছিটানো হবে।

২৪ ঘণ্টার আগেই সব বর্জ্য অপসারণ করা হবে বলে আশ্বস্ত করে মসিক মেয়র ইকরামুল হক টিটু বার্তা২৪.কমকে বলেন, 'মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা এবার ভিন্ন আবহে উদযাপিত হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে মানুষ যাতে এ উৎসবটি উদযাপন করতে পারে সেজন্যই সিটি করপোরেশন কাজ করছে। করোনার শুরু থেকেই আমরা যেভাবে নগরবাসীর পাশে ছিলাম, সেভাবেই সব সময় থাকবো। নগরবাসীর সহযোগীতা নিয়েই আমরা আমাদের দায়িত্ব পালন করে যাব। সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবানি পরবর্তী যেসব নির্দেশনা দেয়া হয়েছে আশা করি সেসব নির্দেশনা মানার মধ্য দিয়ে নগরবাসীও আমাদের পাশে থাকবেন।'

এ সম্পর্কিত আরও খবর