মাওয়ায় পদ্মা সেতু প্রকল্প এলাকায় ফের ভাঙন

, জাতীয়

মো. রুবেল ইসলাম তাহমিদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সিগঞ্জ | 2023-09-01 04:07:40

মুন্সিগঞ্জের মাওয়ায় পদ্মা সেতু প্রকল্প এলাকায় নদীতে ভাঙন শুরু হয়েছে। ভাঙনে প্রায় ১০০ মিটার এলাকা বিলীন হয়েছে। শুক্রবার (৩১ জুলাই) নতুন করে ভাঙন দেখা দিয়েছে।

স্থানীয় লোকজন জানান, শুক্রবার দুপুর থেকে প্রকল্প এলাকায় ভাঙন দেখা দেয়। বিকেলে ভাঙনের তীব্রতা বাড়ে। আকস্মিক ভাঙনের ফলে পদ্মা সেতু প্রকল্প এলাকায় অ্যাপ্রোচ সড়ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এখন শিমুলিয়া প্রান্তের দিয়ে কোনো রকম চলাচল করা সচল রয়েছে।

পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধির সঙ্গে প্রচণ্ড গতিবেগে স্রোত প্রবাহিত হওয়ায় এ ভাঙন দেখা দেয়।

সরেজমিনে দেখা যায়, ভাঙনের জায়গার পূর্ব দিকে বালির বস্তা ফেলা হয়েছে। নদীতে বেশ স্রোত রয়েছে। সেখানে ক্রেন দিয়ে জাহাজ থেকে মালামাল নামানো হচ্ছে।
কনস্ট্রাকশন ইয়ার্ডের একাধিক শ্রমিক বলেন, পদ্মায় ভাঙন একবার শুরু হলে অনেক বড় এলাকা ভেঙে নিয়ে যায়। এ কারণেই সবার মনে ভয়।

তবে সেতুর কাজের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, এ ভাঙন সেতুর মূল কাজে কোনো প্রভাব ফেলবে না। কারণ, ভাঙন এলাকা থেকে সেতুর পাইলিংস্থলের দূরত্ব অন্তত এক কিলোমিটার। ভাঙনের জায়গায় রোধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ভাঙনের এই একই জায়গা ২০১৫ সালের ২৫ জুন ভাঙনের কবলে পড়ে। তখন পাঁচ লাখ ২০ হাজার বালুর বস্তা (জিও ব্যাগ) ফেলা হয়েছিল।

মাওয়ার কুমারভোগ এলাকায় যেখানে ভাঙন সৃষ্টি হয়েছে, সেখানে সেতুর নির্মাণকাজের কনস্ট্রাকশন ইয়ার্ড (ওয়ার্কশপ) রয়েছে। ভাঙনে মূল ওয়ার্কশপের ক্ষতি না হলেও সেখানকার কাজের জন্য পাশের খোলা মাঠে মালপত্র রাখার জায়গায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন মূল ওয়ার্কশপ থেকে দেড়শ মিটার দূরে আছে।

পদ্মা সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, সেতু প্রকল্পের কাজ এগিয়ে চলছে। মাওয়া ও কাওরাকান্দি, কাঁঠালবাড়ি দুই প্রান্তে কমপক্ষে সাড়ে ৮ হাজার কর্মী কাজ করছেন।

এ সম্পর্কিত আরও খবর