নির্ধারিত স্থানে পশু কোরবানি করতে রসিক মেয়রের আহ্বান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুুর | 2023-08-22 13:15:50

রংপুর নগরীতে কোরবানির পশু নির্ধারিত স্থানে জবাই করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছে সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। একই সাথে করোনার সংক্রমণ রোধে তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেছেন ।

নগরীর ৩৩টি ওয়ার্ডের নির্ধারিত ১১৭টি স্থানে রংপুর সিটি করপোরেশনের (রসিক) পক্ষ থেকে কোরবানির পশু জবাইয়ে ব্যবস্থা করা হয়েছে। নির্ধারিত স্থানগুলো ছাড়া উন্মুক্ত স্থান ও সড়কের ওপর পশু জবাই রোধে এবার নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্বে মনিটরিং টিম মাঠে থাকবেন।

শুক্রবার (৩১জুলাই) সন্ধ্যায় ফোনে দেয়া সাক্ষাৎকারে বার্তা২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি জানান, 'সরকারি নির্দেশনার আলোকে প্রতিবছরের ন্যায় এবারো রংপুরে কোরবানির পশু জবাইয়ের জন্য ৩৩টি ওয়ার্ডে ১১৭টি স্থান নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে নির্ধারিত স্থানগুলো ব্যানার সাটানোর পাশাপাশি সংশ্লিষ্ট এলাকাবাসীকে অবগত করতে লিফলেট বিতরণ ও মাইকিংয়ের ব্যবস্থা করা হয়েছে।'

মোস্তফা বলেন,‌ 'রসিকের নির্ধারিত স্থানে পশু কোরবানির জন্য পানির সরবরাহ, সেবাপ্রাপ্তির সুব্যবস্থা, কোরবানির জন্য ঈমাম ও মুয়াজ্জিম এবং মসজিদ মাদরাসার হুজুরদের পাশাপাশি গোস্ত কাটাকাটির জন্য কসাই রাখা হয়েছে। পশু কোরবানির পর বর্জ্যের দুর্গন্ধ রোধে ব্লিচিং পাউডারের ব্যবস্থা রাখা হবে। আমরা চাই নগরবাসী যততত্র জবাই না করে নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করুক। সবাই সচেতন হলে ৪৮ ঘণ্টা নয় ২৪ ঘণ্টার আগেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা সম্ভব।’

রসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ২১নং কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু  বার্তা২৪.কমকে বলেন, 'ঈদের দিন সিটির ৩৩টি ওয়ার্ড থেকে কোরবানি পশুর ২০০ টন বর্জ্য অপসারণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ঈদের দিন বেলা আড়াইটার দিকে নগরীর শাপলা চত্বর থেকে বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করবেন সিটি মেয়র। আশা করা হচ্ছে, ৪৮ ঘণ্টার আগেই বর্জ্য অপসারণ করা সম্ভব হবে।'

এদিকে রসিকের পরিষ্কার পরিচ্ছন্নতা বিভাগ কোরবানির পশুর বর্জ্য সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণ নিশ্চিত করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সিটির ৬২৭ জন পরিচ্ছন্নতাকর্মী তিনটি জোনে বিভক্ত হয়ে ৩৩টি ওয়ার্ডে দ্রুত বর্জ্য অপসারণ প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করবে। এতে ১২০টি ট্রলি ও রিক্সাভ্যান এবং ২৫টি ট্রাক ব্যবহার করা হবে।

পশুর বর্জ্য অপসারণে নাগরিকদের সুবিধার্থে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ০১৭১৮৫৪৩১৫৭, ০১৭২৭৮৯৮১৯০, ০১৭২৩৮০৭৩৪৪, ০১৭৩৩৩৯০১৫০, ০১৭১৪৫৬৬৩৮৩ নম্বরে যোগাযোগ করে নগরবাসী কন্ট্রোল রুমের সহায়তা নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর