৭ মার্চ জাদুঘর পরিদর্শন বইয়ে যা লিখলেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

রেজা-উদ্-দৌলাহ প্রধান ও তপন কান্তি রায়, বার্তা২৪.কম | 2023-08-31 10:32:26

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলে ৭ মার্চ ভবন শনিবার (১ সেপ্টেম্বর) সকালে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোকেয়া হলে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তিনি এটি উদ্বোধন করেন। ১১ তলা ভবনটি উদ্বোধনের পর ভবনের বিভিন্ন জায়গা ঘুরে দেখেন রোকেয়া হলের সাবেক ছাত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে থাকার কয়েকটি কক্ষ পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী হলের নিচে বঙ্গবন্ধুর ভাস্কর্য পরিদর্শন করেন। তারপর নতুন পাঁচতলা ভবনে অবস্থিত ৭ মার্চ জাদুঘর পরিদর্শন করেন। জাদুঘরে স্থান পাওয়া বিভিন্ন আলোকচিত্র, স্মারক ঘুরে দেখেন। জাদুঘর পরিদর্শন শেষে বইয়ে মন্তব্য করেন স্মৃতিকাতর প্রধানমন্ত্রী।

স্বাক্ষর করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পাশে দাঁড়িয়ে ঢাবি উপাচার্য

 

প্রধানমন্ত্রী পরিদর্শন বইয়ে লেখেন,


‘রোকেয়া হলে ৭ মার্চ ভবনে ঐতিহাসিক ৭ মার্চের উপর যে জাদুঘর নির্মাণ করা হয়েছে তা পরিদর্শন করে আমি আনন্দিত কারণ ইতিহাসকে স্মরণ করলে ভবিষ্যতকে সুন্দরভাবে গড়ে তোলা যায়।

৭ মার্চের ঐতিহাসিক ভাষণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে রেসকোর্স ময়দানে আহ্বান করেছিলেন বাঙালি জাতিকে মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করার জন্য। আর সেই ভাষণই প্রকৃতপক্ষে আমাদের স্বাধীনতার ঘোষণা।

ইউনেস্কো ৭ মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে ঘোষণা দিয়েছে। বাঙালি জাতি আজ সম্মান পেয়েছে, আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এবং সকল শিক্ষক,কর্মচারী ও ছাত্রছাত্রীদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

আমি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হিসেবে গর্ববোধ করি।’


জাদুঘর ঘুরে দেখছেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান,  উপ উপাচার্য (শিক্ষা) ড. নাসরীন আহামদ, উপ উপাচার্য (প্রশাসন) কবি মুহাম্মাদ সামাদসহ অন্যান্য সরকারি ও বেসরকারি কর্মকর্তারা।

আরও পড়ুন, দুঃখ, ঢাবির থেকে পড়াশুনা শেষ করতে পারিনি: প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর