উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পাহাড়ে শান্তি বজায় রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

, অন্যান্য-দল

ফারাহ্ তানজি | 2023-08-30 18:08:09

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পাহাড়ে শান্তি বজায় থাকুক এটাই আমরা চাই। কে পাহাড়ি কে বাঙালি সেটি বিবেচ্য নয়। পাহাড়ে সবাই সমানভাবে শান্তিতে বসবাস করবে।’

রোববার (০৬ মে) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এসএসসির ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাঙালি-পাহাড়ি সবাই মানুষ, তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। দেশের সর্বত্রই শান্তি-নিরাপত্তা ও স্বস্তির পরিবেশ দরকার। আমরা দেশের সবখানে সমানভাবে গুরুত্ব দিয়ে উন্নয়ন করছি।

দুই দশক আগে শান্তিচুক্তির মাধ্যমে দেশের পার্বত্য তিন জেলায় অস্থিরতার অবসানের প্রত্যাশা জাগালেও পাহাড়ি সংগঠনগুলোর নিজেদের কোন্দলে গত পাঁচ মাসেই ১৮ জনের প্রাণ গেছে।

সর্বশেষ গত ৩ মে রাঙামাটির নানিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান জেএসএসের (এমএন লারমা) অন্যতম শীর্ষ নেতা শক্তিমান চাকমাকে গুলি করে হত্যা করা হয় এবং পরদিন তার শেষকৃত্যে অংশ নিতে যাওয়ার পথে সশস্ত্র হামলায় নিহত হন ইউপিডিএফ গণতান্ত্রিকের অন্যতম শীর্ষ নেতা তপন জ্যোতি চাকমা বর্মাসহ পাঁচজন।

ভিডিও কনফারেন্সে বান্দরবানের জেলা প্রশাসক মো. আসলাম হোসেন বলেন, “বান্দরবান এক সময় অশান্ত বান্দরবান ছিল। এখন শান্তির বান্দরবানে রূপান্তরিত হয়েছে। উন্নয়ন এবং সমৃদ্ধির প্রতীক হিসেবে এগিয়ে চলেছে।”

সর্বশেষ ২০১২ সালে এই পার্বত্যজেলায় প্রধানমন্ত্রীর সফরের কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, “আবারও আপনাকে দেখার জন্য মানুষ উন্মুখ হয়ে আছে।”

প্রধানমন্ত্রী বান্দরবান সফরের চেষ্টা করবেন জানিয়ে সবার মৌলিক অধিকার পূরণে শান্তি আর নিরাপত্তার ওপর জোর দেন।

“সমগ্র বাংলাদেশব্যাপী আমি বলব, শান্তি, নিরাপত্তা এবং একটা স্বস্তিমূলক পরিবেশ আমাদের একান্তভাবে দরকার। জাতির পিতা দেশ স্বাধীন করে দিয়ে গেছেন। এই দেশকে গড়ে তুলতে হবে মুক্তিযুদ্ধের চেতনায়; ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ হিসেবে। সেই সোনার বাংলাদেশই আমরা গড়তে চাই। ”

পার্বত্য চট্টগ্রামে শিক্ষার হার বাড়াতে আবাসিক স্কুল তৈরি করে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে বলেন, “যদিও আমরা যোগাযোগ ববস্থার অনেক উন্নতি করেছি, ছেলেমেয়েরা যাচ্ছে। তবে আমি মনে করি, আবাসিক স্কুল থাকলে পরে তাদেরকে এত দূর দূরান্ত থেকে যাওয়ার প্রয়োজন হবে না। সেখানে থেকে তারা পড়াশোনা করতে পারবে।”

ইতোমধ্যে কয়েকটি আবাসিক স্কুল চালু হয়েছে জানিয়ে তিনি বলেন, “আমরা চাচ্ছি আরও বেশি আবাসিক স্কুল হোক।”

 

এ সম্পর্কিত আরও খবর