চাঁপাইয়ের আমের দাম ঢাকায় কত?

, অন্যান্য-দল

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-08-31 15:05:46

বাগানগুলো থেকে আম সোজা চলে যায় কানসাট বাজারে। সেখান থেকে আমের পরবর্তি গন্তব্য ঢাকাসহ দেশ-বিদেশে। কিন্তু আপনি জানেন কি, ঢাকায় ৯০ থেকে ১২০ বা ১৪০ -১৫০ টাকায় যে আম কিনছেন, তার দাম চাঁপাইয়ে কত? মাত্র ২৫ টাকা কেজি!

হিসেবটা হয় এভাবে, প্রতি মণ আম এক থেকে দেড় হাজার টাকায় বিক্রি হয়। শেষের দিকে বাড়ে। কখনও কমে।

কানসাট আম বাজার সমিতির সভাপতি প্রবোধ কুমার দে বলেন, আম গড়ে মণ প্রতি এক হাজার টাকা বিক্রি হয়। সে হিসেবে প্রতি কেজি আমের দাম পড়ে মাত্র ২৫ টাকা। এই আম ঢাকায় বিক্রি হয় ১০০ টাকায়।

আর যখন দাম একটু বাড়ে বা বেশি হয় সেটা যদি মণপ্রতি দুই হাজার হয় তাহলে কেজি প্রতি দাম পড়ে ৫০ টাকা। সেই আম তখন রাজধানী ঢাকায় ১৫০ টাকা বা তার বেশি দরে বিক্রি হতে দেখা যায়।

তবে আগস্টের শেষদিকে ব্যতিক্রম ঘটে। তখন আমের দাম মণ প্রতি ১০ হাজার টাকা দরে খোদ কানসাটে বিক্রি হয়। তখন আরও চড়া দাম পড়ে ঢাকার বাজারে। সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। এতে কিছু বাড়তি মুনাফা পান চাঁপাইয়ের আম ব্যবসায়ীরা।

আমের জন্মস্থান বা ম্যাঙ্গো সিটি চাঁপাইয়ের শিবগঞ্জ কানসাট ঘুরে এসব তথ্য জানা গেলো।

শিবগঞ্জের আম ব্যবসায়ী তরিকুল আলম বলেন, একদিনে তার বাগান থেকে ২০ মণ বা ৩০ মণ আম কানসাট বাজারে উঠে।

প্রতি বছরের মতো প্রথমেই যে আম বাজারে উঠবে সেটি গুটি ও গোপালভোগ। মণপ্রতি ১,৫০০ টাকা বিক্রির আশা করছেন। ১ জুন বাজারে তুলবেন। তবে দামের এ হিসেব উঠানামা করবে। বাজারে তোলার পর দামের বিষয়টি নিশ্চিত হবেন তিনি; তার আগে নয়!

বাজার সমিতির তথ্যে দেখা গেছে, কানসাট বাজারে প্রতি সপ্তাহে দেশের বিভিন্ন স্থান থেকে পাঁচ হাজার পাইকারি আম ব্যবসায়ীর আগমন ঘটে। যাদের থাকার ব্যবস্থাও এখানে করা হয়।

আর মৌসুম ঘিরে প্রায় ৫০ হাজার লোক আম আহরণ থেকে বিক্রি পর্যন্ত বিভিন্ন পর্যায়ের কর্মকাণ্ডে যুক্ত থাকে। আমের ঝুড়ি তৈরি, আম বাছাই ও প্যাকেজিং আম বহন করে ভ্যানে বা সাইকেলে নিয়ে যাওয়াসহ আনুসঙ্গিক কার্যক্রমে এরা যুক্ত থাকে।

এ সম্পর্কিত আরও খবর