পুঁঞ্জিভূত লোকসানে বিডি অটোকারস,দর তুঙ্গে

, অন্যান্য-দল

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 18:43:57

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের বিডি অটোকারস দীর্ঘদিন ধরে পুঁঞ্জিভূত লোকসানে রয়েছে। লোকসানের থাকলেও কোম্পানিটির শেয়ার দর টানা কয়েকদিন ধরে বাড়ছে।

মঙ্গলবার ( ৫ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বৃদ্ধির শীর্ষ তালিকায় অবস্থান করছে বিডি অটোকারস। পুঁঞ্জিভূত লোকসানের থাকার পরও টানা দর বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যে সংশয় দেখা দিয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন,বাজারে দীর্ঘ দিন ধরে মন্দা পরিস্থিতি বিরাজ করছে। এতে মাঝে মধ্যে লেনদেন ও সূচক সামান্য গতি ফিরলেও তা টেকসই হচ্ছে না। মন্দা বাজারে ভালো মৌল ভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ার দর অনেকটা কমে গেছে। অথচ এমন বাজারে লোকসানি ও স্বল্পমূলধনী কোম্পানির শেয়ার দরে বেশ উল্লফন দেখা যায়। এসব কোম্পানিতে বিনিয়োগ করে সাধারণ বিনিয়োগকারীরা অধিকাংশ সময় ক্ষতিগ্রস্থ হয়। তাই এসব কোম্পানিতে হুজুগে বিনিয়োগ না করার পরামর্শ দেন তারা। একই সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার উচিত দর বৃদ্ধির পেছনে কারণ খতিয়ে দেখা। 

তথ্যমতে,বিডি অটোকারস এর শেয়ার মঙ্গলবার সর্বশেষ ১৪৪ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে। এদিন আগের দিনের চেয়ে কোম্পানির শেয়ার ৯ দশমিক ৯৯ শতাংশ বৃদ্ধি পেয়ে সার্কিট ব্রেকার স্পর্শ করেছে। এদিন কোম্পানির শেয়ার দর বৃদ্ধির সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমা ছিল ১৪৪ টাকা ২০ পয়সা এবং সর্বনিম্ন সীমা ছিল ১১৮ টাকা। এর আগে কোম্পানির শেয়ার গত ২৩ মে সর্বোচ্চ ১০৭ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়েছে। এরপর থেকে কোম্পানির শেয়ার দর টানা বাড়ছে। অর্থাৎ দশ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে ৩৬ টাকা ৯০ পয়সা বা প্রায় ৩৫ শতাংশ। অথচ কোম্পানিটির পুঁঞ্জিভূত লোকসানের পরিমাণ ২ কোটি ৭৯ লাখ টাকা। এছাড়া কোম্পানিটি দীর্ঘ দিন লোকসানে ছিল। ফলে কোম্পানিটি বেশ কয়েক বছর সাধারণ বিনিয়োগকারীদের লভ্যাংশ না দিলেও গত দুই বছর ধরে ৩ শতাংশ হারে বোনাস লভ্যাংশ দিয়ে আসছে।

এদিকে টানা দর বৃদ্ধির বিষয়টিকে অস্বাভাবিক মনে করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে। এ কারণে সংস্থাটির পক্ষ থেকে কোম্পানিকে দর বাড়ার কারণ জানতে নোটিশ প্রদান করেছে। জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে দর বাড়ার কোনো ধরনের মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তবে দর বাড়ার বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বিডি অটোকারস এর একজন দায়িত্বশীল কর্মকর্তা বার্তা২৪.কম কে জানায়, টানা দর বাড়ায় আমরাও উদ্বিগ্ন। তবে সামনে কোম্পানিটির আর্থিক বছর (৩০ জুন)শেষ হবে। এ বিষয়টিকে সামনে রেখে কোনো অসৎ চক্র মুনাফা হাতিয়ে নেয়া চেষ্টা করছে বলে মনে করেন তিনি।

কারণ না থাকার পরও টানা দর উল্লফনে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের সংশয় দেখা দিয়েছে। তারা বলছেন, বাজার দীর্ঘ দিন ধরে মন্দা পরিস্থিতি বিরাজ করছে। এ বাজারে ভালো কোম্পানির শেয়ার দর অনেকটা কমে গেছে। অথচ লোকসানি ও স্বল্প মূলধনী কোম্পানির দর বাড়ছে। এর পেছনে কোনো কারসাজিচক্র জড়িত কিনা তা নিয়ন্ত্রক সংস্থাকে খতিয়ে দেখার দাবী জানান তারা।

লোকসানি কোম্পানির দর বাড়ার সম্পর্কে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বার্তা২৪.কম কে বলেন, বাজারের উত্থান পতনের সময় অনেক দুর্বল, লোকসানি কোম্পিানির দর বাড়তে দেখা যায়। আমরা বার বার বিনিয়োগকারীদেরকে সতর্ক করে বলছি,হুজুগে কোনো কোম্পানিতে বিনিয়োগ না করে জেনে,বুঝে বিনিয়োগ করুন।

বিডি অটোকারস লিমেটেড পুঁজিবাজারে ১৯৮৮ সালে তালিকাভু্ক্ত হয়েছে। কোম্পানিটির অনুমোদিত মূলধন  ১০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩ কোটি ৮৬ লাখ টাকা। কোম্পানির শেয়ার সংখ্যা ৩৮ লাখ ৬২ হাজার ৫১২ টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৮ দশমিক ২৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৭ দশমিক ৪৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৪ দশমিক ২৯ শতাংশ শেয়ার আছে।

 

 

এ সম্পর্কিত আরও খবর