সাড়ে ৩০০ এমপির অফিস কক্ষ মাত্র ১৯২!

, সংসদ

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 05:43:22

৩০০টি আসন নিয়ে গঠিত হয় জাতীয় সংসদ। এর বাইরে আরও ৫০টি সংরক্ষিত আসনের নারী সদস্যরা রয়েছেন। সবমিলিয়ে ৩৫০ জন সংসদ সদস্য নিয়েই সংসদের কার্যক্রম হয়ে থাকে। জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হবার পর সংসদ অধিবেশন ছাড়াও নানা কারণে বছরের অধিকাংশ সময় রাজধানীমুখী হতে হয় সংসদ সদস্য তথা এমপিদের।

তাই এমপি হওয়ার পর সকলের প্রত্যাশা থাকে সংসদ চত্বরে একটি ‍অফিস কক্ষ থাকুক। প্রত্যাশা থাকলেও পূরণ করা সম্ভব হয় না সংসদ সচিবালয়ের। কারণ সংসদ সদস্য সাড়ে ৩০০ জন হলেও অফিস কক্ষ আছে মাত্র ১৯২টি।

তবে সাড়ে ৩০০ এমপিরই যে অফিস দরকার আছে সেটিও না। অনেকেই সংসদের বরাদ্দ দেওয়া ছোট অফিসের চাইতে বিলাসবহুল অফিস নিয়ে ঢাকায় থাকেন। কেননা এমপিদের অধিকাংশই ব্যবসায়ী প্রতিনিধি হয়ে থাকেন। তাছাড়া ৫০-৬০ জন সংসদ সদস্য মন্ত্রিসভায় ঠাঁই পেলে তাদেরও সংসদে অফিসের খুব বেশি প্রয়োজন পড়ে না।

মন্ত্রীগণ সচিবালয় এবং সংসদের ভেতরে অফিস পেয়ে থাকেন, ফলে বাইরে তাদের খুব বেশি দরকার হয় না। আর ৫০-৬০টি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতিদের জন্যও আলাদা অফিস থাকে। কাজেই মন্ত্রী ও সংসদীয় কমিটির সভাপতি ধরে যদি ১২০ জনও বাদ যায় তাতেও ২৩০টি অফিসের প্রয়োজন। কিন্তু আছে মাত্র ১৯২টি। মন্ত্রী এবং কমিটির সভাপতিদের অফিস বরাদ্দ দিয়ে থাকে সংসদের সম্পত্তি শাখা। আর এমপিদের অফিস বরাদ্দ হয় সংসদ কমিটির মাধ্যমে।

এমপিদের অফিস বরাদ্দপত্র যার হাত হয়ে এমপিদের নিকট যায় তিনি হলেন সংসদ সচিবালয়ের সহকারী সচিব আবদুর রহমান। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘সাড়ে ৩০০ এমপি হলেও আমাদের অফিস কক্ষ আছে মাত্র ১৯২টি। তাছাড়া সকল এমপি’র অফিস লাগেও না। এদের মধ্যে আবার মন্ত্রী এবং সংসদীয় কমিটির সভাপতি বাদ যায় কারণ তারা পৃথক অফিস পেয়ে থাকেন। তাতেও ১৯২টি অফিসে সকল এমপির চাহিদা মেটানো সম্ভব হয় না। গত ১০ সংসদেও আমরা অনেকের বরাদ্দ দিতে পারিনি। তাছাড়া সংরক্ষিত আসনের ৫০ জনকে তো দেওয়াই হয় না।'

এমপিদের মধ্যে কেউ সংসদ চত্বরে অফিস চাইলে তাকে সংসদ কমিটির কাছে আবেদন করতে হবে। এই কমিটির সভাপতি পদাধিকারবলে জাতীয় সংসদের প্রধান হুইপ। এবার সংসদ কমিটির সভাপতি চীফ হুইপ নূর ই আলম চৌধুরী। সংসদ কমিটি গঠনের পর বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে বলা হয়েছে এবার এমপিদের বাসায় অন্য কেউ থাকতে পারবেন না।

এ সম্পর্কিত আরও খবর