ডিসেম্বরের মধ্যে শতভাগ বিদ্যুতায়ন

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 04:05:06

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে দেশের প্রতিটি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনার ঘোষণা দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, এরইমধ্যে দেশের ৯৩ ভাগ এলাকায় শতভাগ বিদ্যুতায়নে চলে এসেছে। আশা করছি এই ডিসেম্বরের মধ্যে শতভাগ এলাকায় বিদ্যুতায়ন  করা হবে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য ও হুইপ পঞ্চানন বিশ্বাসের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের ৯৩ শতাংশ এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করে ফেলেছি। বেশ কিছু এলাকায় ৮০-৯০ শতাংশ বিদ্যুতায়ন করা হয়েছে। আশাকরি, সেগুলো এই বছরের শেষ নাগাদের মধ্যে শেষ করতে পারব।

তিনি বলেন, কিছু এলাকায় অব গ্রীড এলাকা হিসেবে বিবেচিত। দেখা যায় জাতীয় গ্রীডের ৭০, ৮০, ১০০ কিলোমিটার দূরে, সেসব দুর্গম এলাকায় কিভাবে বিদ্যুৎ পৌছানো যায় সে লক্ষ্যে কাজ চলছে। এর সুফল পাওয়া যাচ্ছে। সন্দ্বীপে সমুদ্রের তলদেশ দিয়ে ১৪ কি.মি পার করে বাংলাদেশে বিদ্যুতায়ন করেছি, তাতে প্রায় ২ লাখ ৫০ হাজার গ্রাহককে বিদ্যুতায়ন করেছি।

সরকারি দলের আরেক সদস্য ইসরাফিল আলমের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশে এলপিজি উৎপন্ন হয় না, বোতলজাত করা হয়। এলপিজি তরল বিদেশ থেকে আমদানি করা হয়। আমাদের দেশে এখন পর্যন্ত ৩ মিলিয়ন টন এলপিজি প্রয়োজন। এজন্য আমরা প্রাইভেট সেক্টরকে দিয়েছি। এ পর্যন্ত  ৫৫টি কোম্পনিকে লাইসেন্স দেওয়া হয়েছে। এখনো লাইসেন্স দেওয়া চলমান। যেই আসছে লাইসেন্স দিচ্ছি। এরইমধ্যে ৬টি কোম্পানি প্রাথমিক অনুমোদন ও শেষ অনুমোদন নিয়ে কাজ শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর