প্রাইভেট ক্লিনিকসহ আরও ৭ সেক্টরের শ্রমিকদের মজুরি নির্ধারণের পরিকল্পনা

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-31 10:03:34

বর্তমান সরকার দেশের শ্রমিকদের কল্যাণে সঠিক মজুরি নিশ্চিতকরণে বদ্ধপরিকর। সরকারি-বেসরকারি খাতে কর্মরত শ্রমিকদের ন্যায্য মজুরি প্রতি বছর অন্তর সংশ্লিষ্ট সেক্টরের পক্ষসমূহের চাহিদা অনুযায়ী গঠনপূর্বক নিম্নতম মজুরির হার পুনঃনির্ধারণ করে থাকে।

২০০৯ সাল হতে এ পর্যন্ত সরকার মোট ৪৩টি শিল্প সেক্টরের মধ্যে ৪০টি সেক্টরে কর্মরত শ্রমিকদের মজুরি পুনঃনির্ধারণ করেছে। আরও ৭টি নতুন শিল্প সেক্টরের নিম্নতম মজুরি নির্ধারণের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দলীয় সংসদ সদস্য এই মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, বেসরকারি শিল্প সেক্টরের মজুরি নির্ধারণ বা পুনঃনির্ধারণে একটি চলমান প্রক্রিয়া আগামীতে সংশ্লিষ্ট সেক্টরের প্রতিনিধিবৃন্দের আবেদনের পরিপ্রেক্ষিতে বেসরকারি খাতে আরও ৭টি নতুন শিল্প সেক্টরের নিম্নতম মজুরি নির্ধারণের পরিকল্পনা রয়েছে। যে সকল সেক্টরের শ্রমিকদের মজুরি নির্ধারণ করা হবে সেগুলো হচ্ছে, ব্যক্তি মালিকানাধীন ক্লিনিক, হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার, দুগ্ধজাত পণ্য উৎপাদন ও দুগ্ধ খামার শিল্প, সিরামিক শিল্প, সার ও সিমেন্ট কারখানা শিল্প, ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারী শিল্প, ইট ভাটার শ্রমিক, পোল্ট্রি ফার্ম শিল্প।

শতভাগ গার্মেন্টস সেক্টরের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা হতে বৃদ্ধি করে ৮ হাজার টাকা নির্ধারণ করে নতুন বেতন কাঠামো ঘোষণা করে গত ২৪ জানুয়ারি সংশোধিতে গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। এছাড়া দেশের রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানাসমূহে ন্যূনতম মজুরি ৮৩০০ নির্ধারণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর