দেশে চলাচলকারী ফেরির সংখ্যা ৫০টি

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:41:40

বর্তমানে দেশের নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন ঘাটে ৫০টি ফেরি চলাচল করছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আগামী ২০২২ সালের মধ্যে আরও ১২টি ফেরি সার্ভিসে যুক্ত করার সম্ভাবনার কথাও জানান প্রতিমন্ত্রী।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে এ তথ্য জানান।

চলাচলকারী ফেরিগুলোর মধ্যে পাটুরিয়া সেক্টরে ২০টি, শিমুলিয়া সেক্টরে ১৮টি, চাঁদপুর সেক্টরে ৫টি, ভোলা সেক্টরে ৩টি ও লাহারহাট সেক্টরে ৪টিসহ মোট ৫০টি।

প্রতিমন্ত্রী জানান, বিআইডব্লিউটিসি পরিচালিত বিভিন্ন রুট/ঘাটে ফেরির সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে যার আওতায় ২টি উন্নতমানের কে টাইপ ফেরি নির্মাণাধীন রয়েছে। আগামী ২০২০ সালের জুন মাস নাগাদ এ দুটি ফেরি সার্ভিসে নিয়োজিত করা হবে। বিআইডব্লিউটিসি নিজস্ব অর্থায়নে ২টি মিডিয়াম ফেরি নির্মাণের প্রস্তাব মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। যার অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও বিআইডব্লিউটিসি’র জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান সংগ্রহ ৮টি সহায়ক জলযান এবং ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ৬টি ইমপ্রুভড ইউটিলিটি ফেরি ও ৬টি ইমপ্রুভড কে টাইপ ফেরি নির্মাণ করা হবে। ফেরিগুলি নির্মাণ শেষে ২০২২ সালের জুনের মধ্যে সার্ভিসে যুক্ত করা সম্ভব হবে।

সরকারী দলের সদস্য মো. শামসুল হক টুকুর অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বিআইডব্লিউটিএ উদ্ধারকারী জাহাজের সংখ্যা ৪ টি। তবে চলতি অর্থ বছরে ক্রয়ের পরিকল্পনা নেই। তবে দুটি উচ্চ ক্ষমতা সম্পন্ন উদ্ধার ইউনিট সংগ্রহের জন্য বুয়েট ফিজিবিলিট স্ট্যাডি চলামন আছে। ফিজিবিলিটি স্ট্যাডি শেষ হওয়ার পর প্রকল্প বাস্তবায়নের পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর