দেশের ৮৭ ভাগ মানুষ নিরাপদ পানি পাচ্ছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-08 15:35:47

দেশের ৮৭ ভাগ মানুষ নিরাপদ পানি সুবিধার আওতায় রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে মো. আনোয়ারুল আজীম (আনার) এর প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, বর্তমানে ৮৭ শতাংশ মানুষ নিরাপদ পানি সুবিধার আওতায় রয়েছে। সে হিসেবে দেশে ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানির সুবিধা ভোগ করছে। এছাড়া ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের আওতায় রয়েছে। অবশিষ্ট ২৮ শতাংশ মানুষ যৌথ ল্যাট্রিন এবং ১০ শতাংশ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। এই হিসেবে বিশ্বস্বাস্থ্য সংস্থা/ইউনিসেফ মনিটরিং প্রকল্প অনুযায়ী, বর্তমানে উন্নত স্যানিটেশন ব্যবহারকারী সুবিধাভোগীর সংখ্যা ৯ কোটি ৭৬ লাখ।

সরকারি দলের অপর সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশব্যাপী বিটুমিনের পরিবর্তে কনক্রিটের সড়ক নির্মাণের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে।

প্রতিবন্ধকতাগুলো হচ্ছে- কনক্রিটের রাস্তা নির্মাণের ক্ষেত্রে কনক্রিট ঢালাইয়ের পরে কিউরিং এর জন্য পর্যাপ্ত সময়ের প্রয়োজন। ওই সময়ে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। তাছাড়া প্রতি কিলোমিটার কনক্রিটের রাস্তা নির্মাণ খরচ বিটুমিনাস রাস্তা নির্মাণ খরচ অপেক্ষা ২ দশমিক ২ থেকে ২ দশমিক ৫ গুণ বেশি। কনক্রিটের রাস্তা নির্মাণে পাথর ব্যবহার করতে হয় যা আমদানি নির্ভর। পর্যাপ্ত নির্মাণ যন্ত্রপাতির অভাব। ফলে বিষয়টি এখনও পরীক্ষাধীন রয়েছে।

হাওড় অঞ্চলের জন্য বিশেষ রাস্তার কথা উল্লেখ করে মন্ত্রী জানান, দেশের হাওড়/নিচু এলাকায় যে সকল সড়ক বন্যার পানিতে ডুবে যেতে পারে সেকল রাস্তায় সাবমারসিবল রিজিড প্যাভম্যান্ট নির্মাণ করা হচ্ছে, যা বর্ষাকালে ডুবে থাকে এবং শুষ্ক মৌসুমে সড়ক হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া বাজার এলাকায় ফ্ল্যাক্সিবল পেভমেন্ট এর যে অংশ দ্রুত পানি নিষ্কাশনের সুবিধার অভাবে নষ্ট হয়, মেরামতের সময় সড়কের যে অংশে রিজিড প্যাভম্যান্ট নির্মাণ করা হয়। বর্তমানে এ কার্যক্রম চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর