এমপিদের জনকল্যাণে কাজ করার আহ্বান

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:20:25

জনগণের ভোটে নির্বাচিত একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের জনকল্যাণে কাজ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদকে প্রাণবন্ত ও কার্যকর করতে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ রাখবেন বলেও আশা প্রকাশ করেন স্পিকার।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের শপথ কক্ষে নব নির্বাচিত সংসদ সদস্যদের ২ দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির প্রথম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার একথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। প্রথমবারের মতো নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য ওরিয়েন্টেশন কর্মসূচি সংসদীয় গণতন্ত্র সম্পর্কে বিস্তারিত ধারণা লাভে সহায়ক হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই- আলম চৌধুরী।

স্পিকার বলেন, সংসদকে অধিকতর প্রাণবন্ত ও কার্যকর করতে নবনির্বাচিত সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। এছাড়াও তিনি সংবিধান ও কার্যপ্রণালী বিধির বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র চর্চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়। শেখ হাসিনাই প্রথম সংসদীয় কার্যক্রমে প্রধানমন্ত্রীর জন্য ৩০ মিনিট প্রশ্নোত্তর (বুধবার) পর্ব চালু করেন। নির্বাহী বিভাগের কাজে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে কার্যপ্রণালী বিধিতে সংশোধন এনে সংসদীয় স্থায়ী কমিটির কার্যক্রমে তিনি নব অধ্যায়ের সূচনা করেন- - এ ক্ষেত্রে পূর্বের প্রচলিত স্থায়ী কমিটির সভাপতি মন্ত্রীর স্থলে সাধারণ সংসদ সদস্যকে সভাপতি করা হয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী একজন সদস্য হিসেবে কমিটিতে দায়িত্ব পালন করেন।

স্পিকার বলেন, রাষ্ট্রের তিনটি বিভাগের অন্যতম একটি হচ্ছে আইনসভা। তিনি বলেন, সংরক্ষিত মহিলা আসনের এমপিরাও সংসদে নির্বাচিত হয়ে এসেছেন। তিনি জনগণের ভোটে নির্বাচিত সংসদ সদস্য ও সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্যদের সমানভাবে দেশের উন্নয়নে ও জনগণের কল্যাণে কাজ করার আহবান জানান।

তিনি বলেন, সংসদ সদস্যদের ওরিয়েন্টেশন কর্মসূচি একটি চলমান প্রক্রিয়া। দেশ বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় ভিত্তিক সভা সেমিনারে অংশগ্রহণের মধ্য দিয়ে সংসদ সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে এবং অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ান হয়ে উঠতে সহায়তা করবে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য(এসডিজি) নিয়ে অচিরেই কর্মশালা আয়োজন করা হবে। এসডিজি অর্জনে নবনির্বাচিত সংসদ সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলেও তিনি উল্লেখ করেন।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণ বিধিসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এবং সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ.বি তাজুল ইসলাম।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে হুইপ মো. আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, মাহবুব আরা বেগম গিনি,সামশুল হক চৌধুরী এবং আবু সাঈদ আল মাহমুদ স্বপন উপস্থিত ছিলেন। দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি দুইটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে আজ ৫২জন সংসদ সদস্য অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর