বৈদেশিক ফোন-কল থেকে রাজস্ব আয় কমছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 20:11:47

বৈদেশিক ফোন-কল থেকে গত ৯টি অর্থবছরে সরকার রাজস্ব আয় হয়েছে ১২ হাজার ৭৪৪ কোটি ২১ লাখ ১২ হাজার ১০২ টাকা। ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত এই আয় হয়েছে। তবে এ খাত থেকে আয়ের পরিমাণ কমছে। ২০১৪-১৫ অর্থবছরে এই খাতে রাজস্ব আয় হয়েছে দুই হাজার ৭৫ কোটি টাকা। সর্বশেষ ২০১৭-১৮ অর্থ বছরে আয় হয়েছে ৯০৮ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তরে এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, বৈদেশিক কল বাবদ রাজস্ব আয় বাড়াতে সরকার তিনটি পদক্ষেপ গ্রহণ করেছে। এগুলো হচ্ছে- আন্তর্জাতিক ইনকামিং কল টার্মিনেশন রেট এক দশমিক ৭৫ থেকে দুই দশমিক ৫০ সেন্ট নির্ধারণ করা হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরেও মোট ২৪টি অভিযান পরিচালিত হয়েছে এবং ১৫ হাজার ৪৭৬টি সিম জব্দ করা হয়েছে ও একই অর্থবছরে সিম বক্স ডিটেকশন সিস্টেমের মাধ্যমে মোট ২০ লাখ ৫৮ হাজার ৩১৮টি সিম বন্ধ করা হয়েছে।

সরকারি দলের অপর সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নে মন্ত্রী জানান, ভিওআইপি কার্যক্রমের সঙ্গে জড়িত থাকা টেলিকম কোম্পানিগুলোর কাছ থেকে জরিমানা বাবদ রাজস্ব আদায় করা হয়েছে ৮৬০ কোটি ৬০ লাখ টাকা।

মন্ত্রী জানান, গ্রামীণফোনের কাছ থেকে আদায় করা হয়েছে ৪১৮ কোটি ৪০ লাখ, রবি আজিয়াটার কাছ থেকে ১৪৫ কোটি, বাংলালিংকের কাছ থেকে ১২৫ কোটি, র‌্যাংকস টেলিকম লিমিটেডের কাছ থেকে ১৪ কোটি ও পিপলস টেলিকমের কাছ থেকে আট কোটি ২০ লাখ টাকা।

সাংসদ এম আবদুল লতিফের প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, দেশে বিশ্বমানের আইটি পেশাজীবী তৈরির লক্ষ্যে সরকার হাইটেক পার্ক কর্তৃপক্ষ আইটি/আইটিএস সেক্টরে প্রায় ছয় হাজার ৮৬০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে মিড লেভেল ট্রেনিং প্রোগ্রাম এর এক হাজার ৭২ জনকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত করা হয়।

অন্যদিকে দক্ষতা বৃদ্ধি কর্মসূচির মাধ্যমে প্রায় চার হাজার ৭৩৫ জনকে নিয়োগ দেওয়া হয়। পাশাপাশি তাদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান করা হয়। এছাড়াও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক আইটি পেশাজীবীদের জন্য বিশেষায়িত প্রশিক্ষণ লীন সিক্স সিগমা, ওরাকেল ই সুইট পিএমপি বিষয়ে প্রশিক্ষিত করা হয়েছে।

মন্ত্রী জানান, বিশ্ববিদ্যালয় পর্যায় হতে আইটি বিষয়ে দক্ষ জনবল তৈরির জন্য বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ১৬টি বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করেছে। পাশাপাশি কিছু ল্যাব স্থাপনের কাজ চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর