১৫ শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি সাবেক এমপি

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-21 06:39:03

চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) নির্বাচনী এলাকায় ১০৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করছেন সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুইয়া। একই সাথে আরও ৬টি প্রতিষ্ঠানে ভুইয়া পরিবারের সদস্যরা সভাপতির দায়িত্ব পালন করছেন। যা আইন বহির্ভূত।

সোমবার (৪ মার্চ) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান।

লিখিত প্রশ্নে তিনি ওই নির্বাচনী এলাকার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতির নামসহ পূর্ণাঙ্গ তালিকা চান।

দীর্ঘ ১১৭ পৃষ্ঠার লিখিত জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, সাবেক সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুইয়া ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালনকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চ বিদ্যালয়, ধনুয়া জনতা উচ্চ বিদ্যালয়, বঙ্গবন্ধু সরকারী ডিগ্রি কলেজ, গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজ, গল্লাক আদর্শ ডিগ্রি কলেজ, লতিফগঞ্জ ফাজিল মাদরাসা, গাজীপুর আহম্মদিয়া ফাজিল মাদরাসা, মানুরী ইসলামিয়া সিনিয়র মাদরাসা, আলোনিয়া ফাজিল মাদরাসা, হর্নিদূর্গাপুর আলিম মাদরাসা, মাছিমপুর ফাজিল মাদরাসা, রামপুর বাজার ডি এস ফাজিল মাদরাসা, নোয়াপাড়া নেছারিয়া দাখিল মাদরাসা, কাওনিয়া হানাফিয়া ফাজিল মাদরাসা ও কামতা ডি এস ফাজিল মাদরাসা।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ফরিদগঞ্জ এলাকায় ৪টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৪২টি মাধ্যমিক বিদ্যালয়, ৪টি স্কুল এন্ড কলেজ, একটি ইন্টারমিডিয়েট কলেজ, ৩টি ডিগ্রি কলেজ ও একটি কারিগরি ও বাণিজ্য কলেজ, ২৪টি দাখিল মাদরাসা, ১৩টি আলিম মাদরাসা, ১৩টি ফাজিল মাদরাসা, একটি কামিল মাদরাসাসহ মোট ১০৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

তিনি আরও জানান, ওই সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে কয়েকটিতে ম্যানেজিং কমিটি নিয়ে মামলা থাকলেও অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি সচল রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর