এক লাখ ৩৩ হাজার পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:44:37

দেশের স্বল্প আয়ের মানুষ এবং মধ্যবিত্তদের আবাসনের সমস্যা সমাধান করা বর্তমান সরকারের অন্যতম প্রধান অঙ্গীকার। এর অংশ হিসেবে রাজধানী ঢাকার বস্তিবাসী ও নিম্নবিত্তদের সরকারি জমিতে পুনর্বাসনের লক্ষ্যে ভাষানটেক প্রকল্পের মাধ্যমে মোট ২ হাজার ১৬টি ফ্ল্যাট নির্মাণ করে উপকারভোগীদের মধ্যে বিতরণ করা হচ্ছে বলে জানিয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে যার জমি আছে ঘর নেই এমন ১ লাখ ৩৩ হাজার ৯৫৩টি পরিবারকে তার নিজ জমিতে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকারি দলের সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুনের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে এতথ্য জানান। এর আগে স্পিকার প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত বলে ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী জানান, দেশের স্বল্প আয়ের মানুষ ও মধ্যবিত্তদের আবাসনের সমস্যা সমাধানের লক্ষ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ উত্তরা ১৮ নং সেক্টরে তিনটি ব্লকে ( ব্লক- এ , বি ও সি) ২১৪ দশমিক ৪৪ একর জমিতে ১৮৩টি ১৬ তলা ভবনে (একটি বেজমেন্টসহ) ১৫ হাজার ৩৭২টি এপার্টমেন্ট নির্মাণের কাজ শুরু করেছে। ইতোমধ্যে প্রকল্পের ‘এ’ ব্লকের ৭৩টি ভবনে ৬ হাজার ১৩২টি ফ্ল্যাটের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। গত ১ নভেম্বর ’এ’ ব্লকে সম্পন্নকৃত ভবনসমূহের শুভ উদ্বোধন করা হয়েছে। এছাড়া নিম্ন আয়ের মানুষের জন্য উত্তরা সি ব্লকে ৮৫০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে।

সংসদ নেতা জানান, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ৫/১০ ইউনিট বিশিষ্ট পাকা, সেমি পাকা ও সিআইসিট ব্যারাক হাউস নির্মাণ করে ১ লাখ ৫০ হাজার ৬২৩টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এছাড়া পাবর্ত্য অঞ্চলের উপজাতীদের জন্য ৩৮টি, রাখাইনদের জন্য ২০টি এবং রাঙ্গামাটি উপজেলাধীন লংগদুতে ক্ষতিগ্রস্ত ১৭৬টি পরিবারকে বিশেষ ডিজাইনের ঘর নির্মাণ করে দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর