ব্রিটিশ ও পাকিস্তান আমলের ৩৭৮ আইন এখনো চালু

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 06:09:51

ব্রিটিশ ও পাকিস্তান আমলে প্রণীত ৩৭৮টি আইন বাংলাদেশে এখনো চালু রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১১ মার্চ) জাতীয় সংসদে মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

লিখিত জবাবে মন্ত্রী ৩৭৮টি আইনের তালিকাও উপস্থাপন করেন। তালিকায় দেখা গেছে, সর্বপ্রথম আইনটি হলো ১৭৯৯ সালের `দ্য উইলস অ্যান্ড ইনটেস্টেসি রেগুলেশন' এবং সর্বশেষটি ১৯৭০ সালের `দ্য গভার্নমেন্ট অ্যান্ড লোকাল অথরিটি ল্যান্ডস বিল্ডিংস (রিকভারি অব পসেশন) অরডিনেন্স (ইস্ট পাকিস্তান অরডিনেন্স)'।

আইনমন্ত্রী জানান, ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার অব্যবহিত আগে তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রযোজ্য আইনকে ওই বছর ১০ এপ্রিল তারিখে জারিকৃত `ল'স কন্টিনিউয়েন্স এনফোর্সমেন্ট অরর্ডার' দিয়ে একই তারিখে জারি করা `প্রোক্লেমেশন অবইন্ডিপেন্ডেন্স'র বিধান সাপেক্ষে অব্যাহত রাখা হয়। অব্যাহত থাকা ওই আইনগুলোতে পরে সংবিধানের ১৪৯ অনুচ্ছেদের মাধ্যমে হেফাজত করা হয়েছে। ১৯৭৩ সালে বাংলাদেশ আইন (রিভিশন অ্যান্ড ডিক্লারেশন) প্রণয়নের মাধ্যমে স্বাধীনতাপূর্ব আইনগুলোকে প্রয়োজনীয় সংশোধন ও অভিযোজনপূর্বক বহাল রাখা হয়েছে।

দেশের প্রচলিত আইনের সংস্কার, সংশোধন ও আধুনিকীকরণ চলমান প্রক্রিয়া উল্লেখ করে আনিসুল হক বলেন, ‘বাস্তব অবস্থা বিবেচনায় নিয়ে প্রচলিত আইনের সংস্কার, সংশোধন ও আধুনিকীকরণ হয়ে থাকে। এ লক্ষ্যে অচল আইনগুলো বাতিল, প্রচলিত আইনগুলো পরীক্ষা-নিরীক্ষা ও তার যুগোপযোগী সংস্কার, ক্ষেত্রমতে নতুন আইন প্রণয়ন করা হয়। সংশিষ্ট মন্ত্রণালয় বা আইন কমিশন আইন সংশোধন বা বাতিল করে নতুন আইন প্রণয়নের সুপারিশ করলে সরকার সেক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।’

এ সম্পর্কিত আরও খবর