লিজে নয়, নিজস্ব জনবলেই চলবে রেল

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-26 13:09:30

লিজে না দিয়ে রেলওয়ের নিজস্ব জনবলের মাধ্যমেই রেল পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি। এই সিদ্ধান্ত বাস্তবায়নে রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে ২০২০ সালের পর থেকে আর কোনো রেল লিজ না দেওয়ার পরামর্শ দিয়েছে কমিটি।

বুধবার (৩ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, মো. শফিকুল আজম খান, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের ভূমি ব্যবস্থাপনা বিষয়ে পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। ভূমি ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের জন্য গঠিত তিন সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে মো. শফিকুল আজম খানকে।

আর রেলপথ মন্ত্রণালয়ের বেহাত হওয়া ভূমি উদ্ধারের জন্য জনাব মো. সাইফুজ্জামানকে আহ্বায়ক করে গঠন করা হয়েছে আরেকটি কমিটি। এছাড়া বৈঠকে ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত কোচগুলোর অনিয়ম তদন্ত করে রিপোর্ট প্রদানের জন্য আসাদুজ্জামানান নূরকে আহ্বায়ক করে দুই সদস্য বিশিষ্ট আরও একটি কমিটি গঠন করা হয়।

সূত্র আরও জানায়, বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে আলোচনা শেষে বিভিন্ন শূন্য পদে জরুরি ভিত্তিতে জনবল নিয়োগের কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর