বিএনপির ৬ সিট ফাঁকা, বসছে দ্বিতীয় অধিবেশন

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:22:17

একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামীকাল বুধবার (২৪ এপ্রিল)। ঐদিন বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হবে। ঐদিন বিকেল ৪টায় কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের সময়সূচি নির্ধারিত হবে।

একাদশ সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিপরিষদের মেয়াদ এরই মধ্যে তিন মাস অতিক্রম করেছে। এবারও পূর্ণ সংসদ সদস্যদের ছাড়াই শুরু হতে যাচ্ছে নতুন সরকারের দ্বিতীয় অধিবেশন।

নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর নির্বাচন বয়কটের ডাক দিয়ে সংসদ সদস্য হিসেবে শপথ নেননি বিএনপির নির্বাচিত ছয় এমপি। ফলে তাদের আসন ছয়টি প্রথম অধিবেশনের মতো এবারও ফাঁকা থাকবে।

এদিকে এবার জাতীয় পার্টি সরকারের অংশীদার না হয়ে পূর্ণাঙ্গ বিরোধীদলের ভূমিকা নিতে সংসদে সরব হতে চেষ্টা করে যাচ্ছে। অন্যদিকে বিএনপির বিজয়ী প্রার্থীরা এখনো সংসদে না যাওয়ার সিদ্ধান্তে অনড়। কিন্তু সংবিধান অনুযায়ী আগামী ৩০ এপ্রিলের পর তাদের আসনগুলো শূন্য হয়ে যাবে। সেক্ষেত্রে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

এবারের অধিবেশনে নতুন চমক গণফোরামের সূর্য্য প্রতীকে নির্বাচিত সংসদ সদস্য মোকাব্বির খান প্রথম সংসদে যোগদান করবেন। যদিও তার দলের প্রধান ড. কামাল হোসেন তাকে বহিষ্কার করেছেন। কামাল হোসেন না থাকলেও অধিবেশনে থাকছে তার দলের প্রার্থী।

একাদশ সংসদ অধিবেশনের কার্যতালিকায় সবশেষ ২৩ এপ্রিল পর্যন্ত পাঁচটি বিল জমা পড়েছে। এই অধিবেশনেই এর মধ্যে কিছু বিল পাস হবে, কোনটি কমিটিতে পাঠিনো হবে। এছাড়া নতুন একটি বিল উত্থাপন করা হবে।

দ্বিতীয় অধিবেশনে যেসকল বিল উত্থাপন ও পাস হতে পারে- বীমা কর্পোরেশন বিল, ২০১৯, বাংলাদেশ টেলিভিশন চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট(সংশোধন) বিল-২০১৯, উদ্ভিদের জাত সংরক্ষণ বিল ২০১৯, প্রাণিকল্যাণ বিল-২০১৯, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিল-২০১৯।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশন শেষ হওয়ার পর পরবর্তী ৬০ দিনের মধ্যে অধিবেশন বসার বিধান রয়েছে। সেই ধারাবাহিকতায় এবারের অধিবেশন। যেহেতু জুন মাসে বাজেট অধিবেশনের বাধ্যবকতা রয়েছে তাই তার আগে সংক্ষিপ্ত একটি অধিবেশন শুরু হতে যাচ্ছে আগামীকাল। এই অধিবেশন সর্বোচ্চ এক সপ্তাহ চলতে পারে। ধারণা করা হচ্ছে ৩০ এপ্রিলের মধ্যেই অধিবেশনের সমাপ্তি ঘোষণা হবে।

এ সম্পর্কিত আরও খবর