দৃষ্টি প্রতিবন্ধীদের নিয়োগে বিশেষ ব্যবস্থায় পরীক্ষার প্রস্তাব

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:57:14

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, প্রতিবন্ধীদের মূল ধারায় নিয়ে আসার জন্য বর্তমান সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদের বিশেষ ব্যবস্থায় পরীক্ষা পদ্ধতি চালু করার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৯ মে) সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ওই প্রস্তাব করা হয়। পাশাপাশি পক্ষাঘাতগ্রস্ত রোগীদের আর্থিক সুবিধা জেলা পর্যায়ে উপ-পরিচালকের মধ্যমে বাস্তবায়ন করা যায় কিনা বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে।

অন্যদিকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উপকারভোগী এক ব্যক্তি যাতে একাধিক ভাতা না পায় সে বিষয়ে খেয়াল রাখার নির্দেশনা দেওয়া হয়। এ মন্ত্রণালয় থেকে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে, প্যারালাইজড ও জন্মগত হ্নদরোগে আক্রান্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা দেয়া হয়ে থাকে। আর্থিক সাহায্যের জন্য কাউকে যেন ঢাকায় আসতে না হয় সেই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার কথা বলা হয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে প্রতিবন্ধী উন্নয়ন অধিদফতরে রূপান্তরের বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ প্রদান করা হয়। প্রতিবন্ধীদের নিয়োগ পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো শ্রুতি লেখক নিয়োগ এবং নিয়োগ বিধি সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মো. শিবলী সাদিক, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আকম সারোয়ার জাহান, কাজী কানিজ সুলতানা ও বেগম আরমা দত্ত অংশ গ্রহণ করেন।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর