ঢাকা ওয়াসাকে দুই ভাগ করার প্রস্তাব

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-12 11:37:11

সিটি করপোরেশনের মতো এবার ঢাকা ওয়াসাকে দুই ভাগ করার প্রস্তাব দিয়েছে সংসদীয় কমিটি। ঢাকাবাসীকে সুপেয় পানির সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে উত্তর-দক্ষিণ ভাগ করে সেবা বৃদ্ধির প্রস্তাব করেছে সংসদের অনুমিত হিসাব কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) সংসদ ভবনে অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির বৈঠকে এই প্রস্তাব করা হয়। তবে বৈঠকে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে ডেকেও হাজির করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা।

স্থানীয় সরকার বিভাগের আওতাধীন বেশ কিছু প্রকল্পের অগ্রগতি নিয়ে কমিটিতে অসন্তোষ প্রকাশ করা হয়। আসছে ৩০ জুনের মধ্যে ওইসব প্রকল্পের বাস্তবতা নিয়ে রিপোর্ট দিতে বলা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর এবং ঢাকা ওয়াসা কর্তৃক গৃহীত প্রকল্পগুলোর কাজের অগ্রগতি সন্তোষজনক না হওয়া এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বৈঠকে উপস্থিত না হওয়ায় কমিটি ক্ষোভ প্রকাশ করে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আওতাধীন গৃহীত প্রকল্পের বিষয় আগামী দুই মাসের মধ্যে মূল্যায়ন রিপোর্ট প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকে জনবহুল ঢাকাবাসীকে সুপেয় পানি সরবরাহ করার জন্য ঢাকা সিটি করপোরেশনের ন্যায় ঢাকা উত্তর ওয়াসা এবং ঢাকা দক্ষিণ ওয়াসা করার ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

অন্যদিকে ঢাকার বাইরের সিটি করপোরেশনের কোন কর্মকর্তা বৈঠকে উপস্থিত না হওয়ায় কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। তারা কেন উপস্থিত হতে পারেনি তার ব্যাখ্যাসহ আগামী বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে কমিটির সদস্য নুর-ই-আলম চৌধুরী, শেখ ফজলে নূর তাপস, আহসান আদেলুর রহমান এবং ওয়াসিকা আয়শা খান বৈঠকে অংশ গ্রহণ করেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, বিভিন্ন প্রকল্পের প্রধানগণসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর