বাড়লো সংসদীয় কমিটির সভাপতির আপ্যায়ন খরচ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 05:59:09

সংসদীয় কমিটির সভাপতিদের আপ্যায়ন খরচ ১২ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে। এছাড়া কমিটির বৈঠকে জনপ্রতি খাবার খরচ ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে। এর বাইরে ১৪ বছরের পুরনো জিপ পাজেরো গাড়ির জায়গায় নতুন আরো ১০টি জিপ পাজেরো গাড়ি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

আসন্ন ২০১৯-২০ অর্থ বছরের বাজেটে নতুন ১০টি জিপ পাজেরো গাড়ি কেনার জন্য ১০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া স্পিকার ঢাকার বাইরে সফরে যাবার যে জিপ পাজেরো ব্যবহার করে আসছিলেন সেটিও ১৯৯৬ সালের কেনা। তাই সেই গাড়ি বদলে নতুন গাড়ি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, আমাদের সংসদ সচিবালয়ে ১০টি জিপ পাজেরো গাড়ি ছিল সেগুলো ২০০৪ সালে কেনা। গাড়িগুলোর অবস্থা খুবই খারাপ ওই সকল গাড়ির মেরামতের যে খরচ হয় তা অনেক বেশি। তাই নতুন করে ১০টি জিপ গাড়ি কেনার কথা বলা হয়েছে। সেটা আমাদের ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে ১২ কোটি টাকা রয়ে গেছে, যেটা আমরা খরচ করতে পারিনি। এবার প্রস্তাবিত বাজেটেও ১০ কোটি টাকা রাখা হয়েছে।

তবে স্পিকার হিসেবে তিনি কী গাড়ি কিনবেন, সেটা এখনো চূড়ান্তি হয়নি বলে জানান শিরীন শারমিন চৌধুরী।

এদিকে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের আবেদনের প্রেক্ষিতে কমিটির সভাপতিরা আপ্যায়ন খরচ বাবদ প্রতি মাসে ২০ হাজার টাকা করে পেতে যাচ্ছেন। আগে ছিল ১২ হাজার। যদিও সভাপতিগণ ২৫ হাজার টাকা দাবি করেছিলেন। এছাড়া বৈঠকে খাবার খরচ জনপ্রতি ১০০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা করা হয়েছে।

এদিকে দশম জাতীয় সংসদে সংসদ সদস্যদের যে ল্যাপটপ দেওয়া হয়েছিল, সেগুলো ব্যবহারের অনুপোযোগী হওয়ায় সেগুলো আর ফেরত নেওয়া হচ্ছে না। এরমধ্যে ১৩১ জন সংসদ সদস্য রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতার পক্ষে বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক অংশ নেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন।

এ সম্পর্কিত আরও খবর