বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক চালু হচ্ছে মঙ্গলবার

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:19:53

প্রতি বছরের মতো এবারও বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক চালু হচ্ছে। আগামী মঙ্গলবার (১১ জুন) একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হচ্ছে। এক দিন বাদে অর্থাৎ ১৩ জুন প্রথম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটের আকার হতে পারে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। তবে অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে চূড়ান্ত হবে বাজেটের আকার। এবার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কত হবে সেটাও জানা যাবে ওই দিন।

সাধারণত বাজেট উপস্থাপনের পরদিন অর্থমন্ত্রী বাজেট সম্পর্কে গণমাধ্যমে ব্রিফ করে থাকেন। তাই আগামী ১৪ জুন বাজেট বিশ্লেষণ জানা যেতে পারে। আর স্পিকার নির্ধারিত দিন থেকে বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। এই সাধারণ আলোচনায় সংসদ সদস্যরা নিজেদের মতামত দিয়ে থাকেন। আর সংসদ সদস্যরা বাজেট সম্পর্কে ধারণা পেতে সহায়তা নিয়ে থাকেন সংসদের হেল্প ডেস্কের।

সংসদ সচিবালয়ের আয়োজনে বাজেট অ্যানালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের (বিআইএমইউ) সহযোগিতায় সংসদ ভবনের উত্তর-পূর্ব ব্লকের তৃতীয় লেভেলে অবস্থিত নোটিশ অফিসের সামনে এই ডেস্ক স্থাপন করা হবে।

সংসদ সদস্যদের বাজেট বক্তৃতায় সহযোগিতার জন্য জাতীয় সংসদ সচিবালয় প্রতি বছরের মতো এ বছরও এই উদ্যোগ নিয়েছে। সংসদে বক্তৃব্য রাখার আগে সংসদ সদস্যরা এ হেল্প ডেস্ক থেকে গুরুত্বপূর্ণ তথ্য উপাত্ত সংগ্রহ করতে পারবেন। বাজেট বিষয়ে তথ্যবহুল, গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় এই বাজেট হেল্প ডেস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সম্পর্কিত আরও খবর