চাঁদ দেখতে দুরবিন কিনবে বাংলাদেশ

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:39:57

ঈদের চাঁদ দেখা নিয়ে সকল জটিলতা নিরসনে এবার আধুনিক যন্ত্র (দুরবিন) কেনার তাগিদ দিয়েছে এ সংক্রান্ত সংসদীয় কমিটি। আগামী ঈদের আগেই এসব যন্ত্র কেনা যায় কিনা সে বিষয়ে খতিয়ে দেখতে মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছে কমিটি।

সোমবার (১০ জুন) সংসদ ভবনে ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়।

বৈঠক শেষে কমিটি সভাপতি হাফেজ রুহুল আমীন মাদানী বার্তা২৪.কম-কে বলেন, 'আমাদের কয়েক লাখ কোটি টাকার বাজেট হয়, আর আমরা চাঁদ দেখতে আধুনিক যন্ত্র কিনতে পারব না, তা কী করে হয়। আমরা বলেছি, কোটি টাকা লাগলেও আধুনিক যন্ত্র কিনে সমস্যা দূর করতে হবে। আগামী ঈদের আগেই কেনা যায় কি না সেটি নিয়ে মন্ত্রণালয়কে কাজ করতে বলেছি।'

এই যন্ত্র কিনতে প্রায় ৫০-৬০ লাখ টাকা লাগতে পারে বলেও জানান তিনি। তবে বেশি লাগলেও সমস্যা নাই। যন্ত্র কিনে আবহাওয়া অফিস যেন ঠিকমত তথ্য দিতে পারে সেজন্য অতি উন্নত মানের দুরবিন কিনতে কমিটির পক্ষ থেকে বলা হয়েছে।

এদিকে আগামী হজ্ব নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। আলোচনা সূত্রে জানা যায়, হাজী ক্যাম্পের সিটসহ অন্যান্য সমস্যা, ফ্লাইটের শিডিউল সঠিক সময়ে না হওয়া এবং সৌদিতে যাওয়ার পর বিভিন্ন সমস্যাসমূহ চিহ্নিত করে সকল সমস্যা নিরসনপূর্বক হাজীদের সঠিক সেবা প্রদান নিশ্চিতকরণে স্থায়ী কমিটি ও মন্ত্রণালয় একযোগে কাজ করবে।

সমগ্র দেশে 'সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন ও সংস্কার' নামক প্রকল্পের মাধ্যমে প্রায় ১৮০০টি মন্দির/ শ্মশান/ আশ্রমের উন্নয়ন ও সংস্কার কার্যক্রমের যাচাই প্রক্রিয়ায় এবং ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচিতে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার প্রস্তাব করা হয়।

আলোচনায় মসজিদসমূহে খুতবা প্রদানের পূর্বে মাদক ও ইয়াবার ভয়াবহ পরিণতি এবং জঙ্গিবাদ সম্পর্কে সকলকে সচেতন করার নির্দেশ দেওয়া হয়।

কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে বৈঠকে অংশ নেন- কমিটির সদস্য শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, এইচ এম ইব্রাহিম, মোসা. তাহমিনা বেগম এবং বেগম রত্না আহমেদ উক্ত অংশগ্রহণ করেন।

এছাড়া ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ৪ জুন দেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে ঘোষণা দেয় জাতীয় চাঁদ দেখা কমিটি। পরবর্তীতে রাত সাড়ে ১০টার দিকে চাঁদ দেখা গিয়েছে বলে ঘোষণা দেওয়া হয়। এই সারাদেশেই আলোচনা-সমালোচনা শুরু হয়। 

এ সম্পর্কিত আরও খবর