জেলা ও উপজেলা পর্যায়ে ফ্ল্যাট নির্মাণ হচ্ছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, জাতীয় সংসদ থেকে | 2023-08-26 02:20:27

বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি জানান, বিভিন্ন উৎসের অর্থায়নে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতায় এ সংক্রান্ত ৪১টি প্রকল্প নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ সংক্রান্ত প্রশ্ন উত্থাপন করেন সরকারি দলের সদস্য মো. আফজাল হোসেন।

সংরক্ষিত মহিলা আসনের বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের লিখিত উত্তরে গণপূর্তমন্ত্রী জানান, যেসব সংসদ সদস্যের ঢাকায় প্লট বা ফ্ল্যাট নেই তারা আবেদন করলে উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পে নীতিমালা অনুযায়ী তাদের নামে ফ্ল্যাট বরাদ্দ করা হবে।

তিনি আরো জানান, রাজউকের আওতাধীন উত্তরা ১৮ নম্বর সেক্টরে উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্পের ‘এ’ ব্লকে ১ হাজার ৬৫৪ বর্গফুট আয়তনের কিছু সংখ্যক ফ্ল্যাট বর্তমানে অবরাদ্দকৃত অবস্থায় রয়েছে। সংসদ সদস্য ক্যাটাগরিতে সঠিক আবেদনকারীদের অনুকূলে ফ্ল্যাটগুলো বরাদ্দ করা হবে।

জাসদের সদস্য বেগম শিরীন আখতারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিএনবিসি ২০১০ এর বিধি-বিধান প্রতিপালন করা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন সকল দফতর, সংস্থা ও কর্তৃপক্ষের জন্য বাধ্যতামূলক।  বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে এই মন্ত্রণালয়ের অধীন সকল কর্তৃপক্ষের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য সচেষ্ট থাকে। ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক নির্মাণে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করা হলে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকায় পরিত্যাক্ত সরকারি বাড়ির মধ্যে ‘ক’ তালিকার বিক্রয়যোগ্য পরিত্যাক্ত বাড়িগুলো শহীদ পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের অনুকূলে বরাদ্দ ও বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর