খালেদাকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার, সংসদে রুমিন ফারহানা

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 23:11:09

জাতীয় সংসদ ভবন থেকে: সংসদে আবারও খালেদা জিয়ার মামলা নিয়ে সরকারের সমালোচনা করে বিএনপি সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, বর্তমান শাসক গোষ্ঠী তাদের ক্ষমতা প্রলম্বিত করার পথে তিন বারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে একমাত্র বাধা মনে করে। তাই মিথ্যা, ষড়যন্ত্রমূলক এবং উদ্দেশ্যেপ্রণোদিত রাজনৈতিক মামলায় তাকে কারাগারে আটকে রেখে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

সোমবার (৮ ‍জুলাই) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে আইন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে নোটিশে দেন তিনি। কার্যপ্রণালী বিধি অনুযায়ী যাদের নোটিশ গ্রহণ করা হয় না, বিধি অনুযায়ী তাদের নোটিশের ওপর দুই মিনিটের আলোচনার সুযোগ থাকে। সেই সুযোগে তিনি এসব কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, খালেদা জিয়ার মামলার মেরিট, তার বয়স, শারীরিক অবস্থান জেন্ডার যেকোনো বিবেচনায় জামিন তার অধিকার। তিনি যাতে সহজে মুক্তি না পান, তাই একটির পর একটি নতুন নতুন মিথ্যা মামলা তার সামনে আনা হচ্ছে। এক এগারোর সরকারের সময় মামলা হয়েছে দুই বৃহৎ রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে। কিন্তু পরবর্তীতে আওয়ামী লীগ ক্ষমতায় এসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কমিটি করে নিজেদের বিরুদ্ধে হওয়া মামলাগুলো তুলে নিয়েছে।

তিনি বলেন, একদিকে পুরনো মামলার সঙ্গে সঙ্গে বিএনপির ২৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে নতুন করে যুক্ত হয়েছে এক লাখ মামলা। নতুন করে গায়েবি মামলা বলে এক অদ্ভুত মামলা শুরু হয়েছে নির্বাচনের আগে। যে মামলায় মৃত, পঙ্গু, বিদেশে থাকা ব্যক্তি ঘটনা ঘটার আগেই মামলা। এই ধরণের অদ্ভুত সব মামলা করা হয়েছে গায়েবি মামলার অধীনে। 

আইনের শাসন আর বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার কথা উল্লেখ করে বলেন, আইনের শাসন নেই। ষোড়শ সংশোধনী রায় বাতিলের কারণে তাকে দেশ ত্যাগে বাধ্য করা হয়েছিল। সেই রায়ে বলা হয়ছিল ডুবন্ত বিচার বিভাগ কোনো রকমে নাক উঁচু করে টিকে আছে। তিনি আমিত্যের দ্বন্দ্বের কথা বলেছিলেন। অন্যদিকে তারেক রহমানকে যে বিচারক নিম্ন আদালতে জামিন দিয়েছিলেন তাকে দেশ ত্যাগে বাধ্য করা হয়। সংবিধানে ১১৫, ১১৬ অনুচ্ছেদের কারনে বিচার বিভাগ এখনো কার্যত সরকারের অধীনেই রয়ে গেছে।

এ সম্পর্কিত আরও খবর