চিকিৎসায় বিদেশ গমন রোধে সরকার ব্যবস্থা নিচ্ছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 05:51:16

দেশে ভেজাল ও ফরমালিনযুক্ত খাবার গ্রহণ, ধূমপানসহ নানা কারণে প্রতি বছর ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, ক্যান্সার রোগী বৃদ্ধি পেলেও সেই তুলনায় চিকিৎসা ও ক্যান্সার হাসপাতাল কম হওয়ায় ক্যান্সার রোগী ও তাদের স্বজনরা প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন।

বুধবার (৯ জুলাই) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সরকারি দলের সংসদ সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার রোগীদের সুষ্ঠু চিকিৎসা নিশ্চিত করতে এবং রোগী ও অভিভাবকদের দুর্ভোগ লাঘবের জন্য ইতোমধ্যে দেশের বিভাগীয় শহরগুলোতে একটি করে আধুনিক চিকিৎসা সম্মিলিত স্পেশাল ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকারি দলের আরেক সদস্য অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশে সরকারি পর্যায়ে ২০টি উন্নত ও বিশেষায়িত হাসপাতাল রয়েছে। এরমধ্যে রাজধানী ঢাকায় মোট ১৫টি।

মন্ত্রী বলেন, উন্নত চিকিৎসায় বিদেশ গমন রোধ করার জন্য সরকার বিশেষ পরিকল্পনা নিয়েছে। বিদেশ গমন রোধ করার জন্য সরকার সারা দেশে উন্নত ও বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সরকার বিশেষ ব্যবস্থা নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর