গুজবের বিরুদ্ধে পার্লামেন্ট জার্নালিস্টদের প্রচারাভিযান শুরু

, সংসদ

সিনিয়র করসেপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 15:50:25

গুজবের বিরুদ্ধে তিন দিনের প্রচার অভিযান শুরু করেছে পার্লামেন্ট জার্নালিস্টরা। বুধবার (৩১ জুলাই) সকালে জাতীয় সংসদ ভবনের সামনে এর উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হয়।

গুজববিরোধী প্রচারাভিযানের উদ্বোধন করেন বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিপিজেএ) প্রতিষ্ঠাতা সভাপতি ও সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান। সিনিয়র সাংবাদিক আসাদুজ্জামান সম্রাটের সভাপতিত্বে উদ্বোধনী সমাবেশে বক্তৃতা করেন জাতীয় প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক মো. আশরাফ আলী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সাধারণ সম্পাদক শুকুর আলী শুভ, বিপিজেএ’র যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র, কোষাধ্যক্ষ কাজী সোহাগ, সাংবাদিক নেতা রফিকুল ইসলাম সবুজ, মিজান রহমান, গাজী শাহনেওয়াজ, শাহজাহান মোল্লা ও আসাদুর রহমান।

শফিকুর রহমান বলেন, গুজব ছড়ানো ও গুজবে সাড়া দেওয়া দু'টোই অপরাধ। গুজব সৃষ্টিকারীরা সমাজের শত্রু। তাই সবাইকে গুজবের বিষয়ে সচেতন থাকতে হবে। কোনো কিছু সন্দেহজনক মনে হলে প্রশাসনকে জানাতে হবে। কোনোভাবেই নিজের আইন হাতে তুলে নেওয়া যাবে না।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়তে হলে গুজবের মতো সামাজিক অপরাধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। সামাজিক বন্ধন ও সম্প্রীতি জোরদার করতে হবে।

সমাবেশে অন্য বক্তারা বলেন, দেশে অস্থিরতা সৃষ্টির জন্য পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। এসব গুজবে কান দিয়ে নিরপরাধ মানুষকে পিটিয়ে হত্যা করা হচ্ছে। এ ধরনের নৃশংসতা ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে।

গুজববিরোধী প্রচারণায় সার্বিক সহযোগিতার জন্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও জাতীয় সংসদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বক্তারা।

উল্লেখ্য, বিপিজেএ’র তিন দিনের প্রচারাভিযান জাতীয় সংসদ ভবন থেকে শুরু হয়ে সিলেট নগরীতে গিয়ে শেষ হবে। পথিমধ্যে ঢাকা সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ ও মৌলভীবাজারে গুজববিরোধী প্রচারণা চালানো হবে।

এ সম্পর্কিত আরও খবর