আন্তর্জাতিক ট্রাক টার্মিনাল হচ্ছে বাংলাদেশে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 05:35:42

 

দেশেই আন্তর্জাতিক ট্রাক টার্মিনাল কেন্দ্র নির্মাণ হতে যাচ্ছে। মোংলা নৌ বন্দরকে কেন্দ্র করে এটি নির্মাণ করা হবে। এর প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৫ কোটি টাকা। বাগেরহাট জেলার মোংলা উপজেলায় এই ট্রাক টার্মিনাল নির্মাণ হবে। সরকারি তহবিল (জিওবি) থেকে এই খরচ বহন করা হবে। আর কমপক্ষে এক হাজার ট্রাক ধারণ ক্ষমতা সম্পন্ন টার্মিনালটির কাজ চলবে ২০১৫ সাল থেকে ২০৩০ সালের পর্যন্ত।

মঙ্গলবার (২৭ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৭ম বৈঠকে এই তথ্য উপস্থাপন করা হয়। মোংলা বন্দরের সহকারি ব্যবস্থাপক ফজিলা খাতুন স্বাক্ষরিত কার্যবিবরণে ওই বন্দর নিয়ে ২০১৮-২০১৯ অর্থবছরের সমাপ্তকৃত প্রকল্প, অনুমোদিত প্রকল্প, ভবিষ্যত প্রকল্পসমূহ তুলে ধরা হয়।

২০১৮-২০১৯ অর্থবছরের মোংলা বন্দরে ৪টি প্রকল্প শেষ হয়েছে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়। এগুলোর মধ্যে রয়েছে মোংলা বন্দর হতে রামপাল বিদ্যুৎ কেন্দ্র পর্যন্ত পশুর চ্যানেলে ক্যাপিটাল ড্রেজিং, মোংলা বন্দর কর্তৃপক্ষের রুজভেল্ট জেটির বিদ্যমান অবকাঠামোর উন্নয়ন, মোংলা বন্দরের জন্য টাগ বোট সংগ্রহ ও মোবাইল হারবার ক্রেন সংগ্রহ।

ভবিষ্যৎ প্রকল্পসমুহের মধ্যে রয়েছে মোংলা বন্দরের সুবিধাদির সম্প্রসারণ ও আধুনিকায়ন, আপগ্রেডেশন অব মোংলা পোর্ট, মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা, মোংলা বন্দরের জন্য ৬টি জলযান সংগ্রহ,  একটি ট্রেলিং সাকশান হপার ড্রেজার সংগ্রহ,  পশুর চ্যানেলের ইনার বারে ড্রেজিং.  ২টি কন্টেইনার জেটি নির্মাণ, নেভিগেশনাল এইডস টু মোংলা পোর্ট, মোংলা বন্দরে শেখ রাসেল টাওয়ার নির্মাণসহ নানা প্রকল্প।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শাজাহান খান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এসএম শাহজাদা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর