চতুর্থ অধিবেশন চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 05:35:38

একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়েছে। রোববার (০৮ সেপ্টেম্বর) বিকেলে ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এ অধিবেশন আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

সংসদ অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশন চলবে বলে সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।

স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বৈঠকে অংশ নেন বিরোধী দলীয় উপনেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী ও বিএনপি দলীয় সংসদ সদস্য আবদুস সাত্তার ভুঞা।

এর আগে গত ১১ জুলাই একাদশ জাতীয় সংসদের তৃতীয় তথা বর্তমান সরকারের প্রথম বাজেট অধিবেশন শেষ হয়।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে সংসদে তোলার জন্য তিনটি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। আগে অনিষ্পন্ন দু’টি সরকারি বিল পাসের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে একটি বিলের নোটিশ পাওয়া গেছে। আগে প্রাপ্ত ও অনিষ্পন্ন একটি বেসরকারি বিল রয়েছে।

চতুর্থ অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৭০টি ও মন্ত্রীর জন্য এক হাজার ৫৫৩টিসহ মোট এক হাজার ৬২৩টি প্রশ্ন পাওয়া গেছে। সিদ্ধান্ত প্রস্তাবের (বিধি ১৩১) সংখ্যা ১০৯টি, মূলতবী প্রস্তাবের সংখ্যা (বিধি ৬২) ১৫টি ও মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৬০টি পাওয়া গেছে। জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

এ সম্পর্কিত আরও খবর