২৯১ স্কুলের শিক্ষক আত্মীকরণের আদেশ শিগগিরই

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 05:13:09

জাতীয়করণকৃত শিক্ষকদের দীর্ঘদিনের দাবি আলোর মুখ দেখতে যাচ্ছে। অবশেষে তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণের অফিস আদেশ জারি করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। এ লক্ষ্যে গঠিত টাস্কফোর্স কমিটির সভা এরইমধ্যে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সংসদ ভবনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বলা হয়, অতি দ্রুত প্রধানমন্ত্রী ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকদের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারির অগ্রগতি বিষয় জানতে চায় সংসদীয় কমিটি। পরে মন্ত্রণালয় থেকে বলা হয়, তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে।

এছাড়াও বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক স্বাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়। প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেইজ প্রস্তুত করা হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪টি উপজেলায় বেইজলাইন সার্ভের কার্যক্রম চলমান আছে বলে বৈঠকে জানানো হয়।

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দ্রুতগতিতে কার্যকরভাবে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।

সংসদীয় কমিটির সভাপতি বলেন, বিদ্যালয় পরিদর্শনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এটি বর্তমান সরকারের একটি যুগোপযোগী পদক্ষেপ যা মাঠ পর্যায় ও কেন্দ্রীয় পর্যায়ের মধ্যে বাস্তবতাভিত্তিক সরাসরি যোগাযোগ স্থাপন করেছে।

বৈঠকে রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রস্ক) কার্যক্রম, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)-এর কার্যক্রম, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ও সিএনএড পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, দুর্বল শিক্ষার্থীদের শিক্ষা গ্রেড উন্নয়নের ক্ষেত্রে গৃহীত কর্মসূচীসমূহের অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশ নেন।

এছাড়াও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর