জনকল্যাণ নিশ্চিতে এমপিদের জোরালো ভূমিকা রাখার আহ্বান

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-10-06 12:13:41

জনগণের অধিক কল্যাণ নিশ্চিত করতে সংসদ সদস্যদের জোরালো ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেছেন, 'জনসংখ্যা ও উন্নয়ন পরস্পর সম্পর্কযুক্ত। জনগণের কল্যাণ নিশ্চিত হলে উন্নয়ন ফলপ্রসূ হয়।'

বুধবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে সংসদ সচিবালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চিফ হুইপ নূর -ই- আলম চৌধুরী ও ইউএনএফপিএ'র এশিয়া প্যাসেফিক অঞ্চলের পরিচালক বোর্জেন অ্যান্ডারসন।

স্পিকার বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্য অর্জনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। জনসংখ্যার উন্নয়ন নারী উন্নয়ন থেকে পৃথক কোনো বিষয় নয়।' এ সময় তিনি নারীদেরকে উন্নয়নের দূত বলে উল্লেখ করে নারী উন্নয়নে বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান।

শিরীন শারমিন বলেন, 'সংসদ সদস্যগণ জনসংখ্যার উন্নয়নে কাজ করছেন। প্রত্যেক নির্বাচনী এলাকায় এমপিদের মাধ্যমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভলপমেন্টের (বিএপিপিডি) আওতায় বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছেন। স্বাস্থ্য খাতে বাংলাদেশের সফলতার উদাহরণ বিশ্বব্যাপী সমাদৃত বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, 'মিশরে ২৫ বছর পূর্বে ১৭৯ দেশের সম্মতিতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট (আইসিপিডি) প্রোগ্রাম অন অ্যাকশন গ্রহণ করা হয়। আগামী নভেম্বরে নাইরোবিতে আইসিপিডি'র ২৫ বছর পূর্তি অনুষ্ঠিত হবে। এসডিজি এবং আইসিপিডির লক্ষ্যসমূহ এক ও অভিন্ন – মানব কল্যাণই যার মূল লক্ষ্য।' তিনি এ লক্ষ্য অর্জনে সকলকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউএনএফপিএ'র বাংলাদেশ প্রতিনিধি ড. আশা টরকেলসন। বাংলাদেশ এসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) কার্যক্রম উপস্থাপন করেন এসপিসিপিডি’র প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ।

এ সম্পর্কিত আরও খবর