পঞ্চম অধিবেশন শুরু, চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 04:59:59

একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (০৭ নভেম্বর) বিকেলে সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এ অধিবেশন আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে।

অধিবেশন শুরুর আগে বিকেল সোয়া ৩ টায় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ১৪ নভেম্বর পর্যন্ত অধিবেশন চলবে বলে সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। উল্লেখ্য, আগামী ৮-১০ নভেম্বর অধিবেশন মুলতবি থাকবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।

স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বৈঠকে অংশ নেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, সরকার দলীয় সিনিয়র পার্লামেন্টারিয়ান ও কার্য উপদেষ্টা কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী ও বিএনপি দলীয় সংসদ সদস্য আবদুস সাত্তার ভুঞা।

এর আগে গত ১২ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়। অধিবেশনের শুরুতেই পঞ্চম অধিবেশনের জন্য ৫জন প্যানেল সভাপতি মনোনীত করেন স্পিকার। এরপর সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। আলোচনা শেষে সংসদে শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যপ্রণালী বিধি অনুযায়ী দিনের কার্যসূচির মুলতবি ঘোষণা করবেন স্পিকার।

কার্য উপদেষ্টা কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য ০১ টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৫ টিসহ মোট ৬টি সরকারি বিল পাশের জন্য কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। এরমধ্যে একটি উত্থাপনের অপেক্ষায় রয়েছে এবয় কমিটিতে বিবেচনাধীন রয়েছে ৫টি বিল। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

আরও পড়ুন: এমপি বাদলের মৃত্যুতে স্পিকার-ডেপুটি স্পিকারের শোক

পঞ্চম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও অন্যান্য মন্ত্রীর জন্য ১ হাজার ৬০৫ টিসহ মোট ১ হাজার ৬৭৪টি প্রশ্ন পাওয়া গেছে। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) এ ৯৬টি, মনোযোগ আকর্ষনের নোটিশ (বিধি ৭১) ৫৫টি পাওয়া গেছে এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ৩টি নোটিশ পাওয়া গেছে।

তার মধ্যে বিধি ১৪৭ তে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী আনীত ‘জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সংকট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সংকটের সম্মুখীন। এ কারণে, গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক এবং এসব বহুমাত্রিক সংকট মোকাবেলায় বিশ্বের সকল পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেওয়া হোক’ শীর্ষক প্রস্তাবের উপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন।

জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। 

এ সম্পর্কিত আরও খবর