পঞ্চম অধিবেশনের প্যানেল সভাপতি যারা  

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম ঢাকা | 2023-08-30 04:59:28

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন। আর এই অধিবেশন পরিচালনার জন্য কার্যপ্রণালী বিধি অনুযায়ী স্পিকার-ডেপুটি স্পিকারের বাইরে ৫জন প্যানেল সভাপতি মনোনিত করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্যানেল সভাপতিরা হলেন-সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, জিল্লুল হাকিম, কাজী ফিরোজ রশীদ ও সেলিমা আহমেদ। 

বৃহস্পতিবার (০৭ নভেম্বর) বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের ৫ম অধিবেশন শুরু হয়।  

অধিবেশনে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠ্যতা অনুযায়ী ৫জন প্যানেল সভাপতিরা (যার নাম আগে থাকে) তিনি স্পিকারের চেয়ারে বসে সংসদ অধিবেশন পরিচালনার দায়িত্ব পালন করে থাকেন।

আরও পড়ুন : পঞ্চম অধিবেশন শুরু, চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

পঞ্চম অধিবেশনে স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বৈঠকে অংশ নেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, সরকার দলীয় সিনিয়র পার্লামেন্টারিয়ান ও কার্য উপদেষ্টা কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, বিএনপি দলীয় সংসদ সদস্য আবদুস সাত্তার ভুঞা।

আরও পড়ুন : দুই মেয়াদে ৭ লাখের বেশি সরকারি চাকরি দেওয়া হয়েছে

এর আগে গত ১২ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শেষ হয়। প্যানেল সভাপতি মনোনয়নের পর সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। আলোচনা শেষে সংসদে শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যপ্রণালী বিধি অনুযায়ী দিনের কার্যসূচির মুলতবি ঘোষণা করবেন স্পিকার।

 

এ সম্পর্কিত আরও খবর