চিনিকলের ছাঁটাইকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-09-01 03:19:26

বিভিন্ন সময়ে চিনিকলে ছাঁটাইকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, চিনিকল আমাদের লোকসানি প্রতিষ্ঠান। তারপরেও যেসব চিনিকল নতুন করে চালু করা হচ্ছে, ছাঁটাইকৃত শ্রমিকদের সেখানে স্থানান্তর করা হচ্ছে, যেন চাকরিচ্যুত না হয়।

সোমবার (১১ নভেম্বর) বিকেলে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

শ্রমিক ছাঁটাই প্রসঙ্গে মন্ত্রী বলেন, শ্রমিক ছাঁটাইয়ের কথা যেটা বলা হয়েছে, আমরা সরকরি আইন অনুযায়ী বেতন-ভাতা পূরণের ব্যবস্থা নিয়েছি। আমাদের চিনিকল কারখানা যেগুলো চালু আছে বা বিভিন্ন সময়ে চালু হচ্ছে, সেখানে তাদের স্থানান্তর করা হচ্ছে। যাতে কেউ চাকরিচ্যুত না হয়।

যেগুলো বন্ধ আছে, সেগুলো চালু করে তাদের সেখানে চাকরির ব্যবস্থা করেছি ইতোমধ্যেই। যদিও এটি আমাদের লোকসানি প্রতিষ্ঠান, তারপরও আমরা আমাদের শ্রমিকদের কর্মসংস্থানের জন্য এ কল কারখানাগুলো চালু করছি। যদিও অনেক পুরনো হয়ে গেছে, আমরা লোকসান গুণছি। তারপরও বিশ্বাস করি, শ্রমিকদের সব পাওনাই পরিশোধ করব, যোগ করেন মন্ত্রী।

চিনিকলে লোকসানের কারণ প্রসঙ্গে সরকারি দলের সদস্য মকবুল হোসেনের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চিনিকলগুলো ব্রিটিশ আমলে করা হয়। মুক্তিযুদ্ধের পর দেশ স্বাধীন হওয়ার পর আমাদের ওপর দায়িত্ব পরে। বিভিন্ন পর্যায়ে এক্সপেরিমেন্ট করার জন্য কল কারখানাগুলো নষ্ট করা হয়েছে, কিছু বিক্রি করা হয়েছে। আর কিছু লুটপাট করা হয়েছে। যে জন্য এগুলো লাভজনক হয়নি। আবার শেখ হাসিনার নেতৃত্বে যাত্রা শুরু করেছি। যে বিনিয়োগ বিভিন্ন পর্যায়ে আসছে, আমরা বিশ্বাস করি, চিনি শিল্প অলাভজনক থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর