কিছুদিনের মধ্যে তুরস্ক-মিশর থেকে পেঁয়াজ আসছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 04:47:17

পেঁয়াজের দাম বৃদ্ধি প্রসঙ্গে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরে বলেছেন, কিছুদিনের মধ্যে তুরস্ক ও মিশর থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ চলে আসবে।

তিনি বলেন, আমি নির্দেশ দিয়েছি পেঁয়াজ আসার সাথে সাথে জেলায় জেলা চলে যাবে। সেখানে টিসিবি ট্রাকে করে বিতরণ করবে। বিশ্বের আর কোথায় পেঁয়াজ পাওয়া যায় সেটা খোঁজ নিয়ে পেঁয়াজ আনা হবে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাতে একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপনী বক্তৃতায় সংসদ নেতা এসব কথা বলেন। গত ৭ নভেম্বর শুরু হওয়া ৫ দিনের এই অধিবেশনে একটি সাধারণ প্রস্তাব পাস হয়। এছাড়া তিনটি বিল পাস হয়েছে।

সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী বলেন, একজন বিরোধী দলের নেতা বলেছেন ভারতে নাকি ৮-১০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে। সেটা একটা স্টেটে। কিন্তু সারা ভারতবর্ষে পেঁয়াজ এখন প্রায় ১০০ রুপি কেজি দরে বিক্রি হচ্ছে। তাদেরই পেঁয়াজের অভাব। তারা বিদেশ থেকে আমদানি করছে। তারপরেও আমার অনুরোধে যেগুলো এলসি খোলা হয়েছিল সেই পেঁয়াজগুলো তারা আনতে দিয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে যে পেঁয়াজের দাম বাড়ছে, পেঁয়াজ কিন্তু আছে দেখা যাচ্ছে। আমরা যে অভিযান চালাইনি তা না। বিভিন্ন জায়গায় অভিযান চালানো হচ্ছে। অভিযানে দেখা যাচ্ছে পেঁয়াজ পচে যাচ্ছে কিন্তু বাজারে ছাড়ছে না। দাম বেড়ে যাচ্ছে। ইতোমধ্যে উদ্যোগ নিয়েছি। টিসিবির মাধ্যমে বিভিন্ন অঞ্চলে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। আমরা বিদেশ থেকে বিশেষ করে মিশর থেকে পেঁয়াজ আমদানির জন্য আমাদের লোক চলে গেছে। সেখান থেকে পেঁয়াজ আনছি। আমরা বাইরে থেকেও পেঁয়াজ আমদানির ব্যবস্থা নিচ্ছি। মিশর এবং তুরস্ক থেকে পেঁয়াজ আনার ব্যবস্থা নিয়েছি। পৃথিবীর আর কোন দেশে কোথায় পেঁয়াজ পাওয়া যায় সেটার খোঁজ নিয়ে আমরা নিয়ে আসার ব্যবস্থা নিচ্ছি।

তিনি বলেন, ইতোমধ্যে প্রায় ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজের এলসি খোলা হয়েছে। সেখানে লোকও চলে গেছে। কিছুদিনের মধ্যে চলে আসবে। আমি নির্দেশ দিয়েছি—আসার সাথে সাথে টিসিবি এটা নিয়ে নেবে এবং বিক্রি করবে। জেলায় জেলায় ট্রাকে করে পেঁয়াজ চলে যাবে। এ ব্যাপারে যথেষ্টভাবে সচেতন আছি, যাতে সমস্যাটা না হয়।

প্রধানমন্ত্রী বলেন, তবে এটা ঠিক আমাদের দেশে একটা মাত্র সিজনে পেঁয়াজ উৎপাদন হয়। ইতোমধ্যে গবেষকরা বিশেষ করে বারিতে যে গবেষণা হয়—সেখানে পেঁয়াজ যেন বার মাস হতে পারে সেই ধরনের বীজ উদ্ভাবন করেছে। এটা ভবিষ্যতে আমরা বাজারজাত করব। তখন আর কারো মুখাপেক্ষী হতে হবে না। আমরা চাহিদামতো উৎপাদন করতে পারব।

এ সম্পর্কিত আরও খবর