চালের দাম স্থিতিশীল

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:35:18

বাজারে সব ধরনের চালের দাম বাড়লেও খাদ্য মন্ত্রণালয়ের পর্যবেক্ষণ হলো চালের দাম বাড়েনি, স্থিতিশীল অবস্থায় রয়েছে। দেশে পর্যাপ্ত মজুদ রয়েছে বলেও সংসদীয় কমিটিকে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (০৩ ডিসেম্বর) বিকেলে সংসদ ভবনে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জাননো হয়। বৈঠকে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ ও জনবল নিয়োগের ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, চালের দাম স্থিতিশীল ও পর্যাপ্ত চাল মুজদ আছে। চালের দাম নিয়ন্ত্রণে নিয়মিত বাজার মনিটরিং জোরদারের সুপারিশ করা হয়।

এদিকে দীর্ঘ দিন ধরে জনবল নিয়োগ বন্ধ থাকায় এ মন্ত্রণালয়ের কাজের গতি কমেছে বলে কমিটির অভিমত। তাই খাদ্য মন্ত্রণালয়ের শূন্য পদে দ্রুত নিয়োগের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়। এর আগে বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিলেও নানা জটিলতায় সেই নিয়োগ কার্যক্রম স্থগিত রয়েছে। বিষয়টি নিয়ে কমিটিতে ক্ষোভ প্রকাশ করা হয়।

এছাড়া কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়কে সমন্বিতভাবে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় কমিটির সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মো. আব্দুল হাই, মো. আয়েন উদ্দিন এবং বেগম আঞ্জুম সুলতানা অংশ নেন।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর